ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ৯ এপ্রিল, ২০২৩ ১৭:২৩

গরম পড়তেই হজমের সমস্যায় ভুগছেন? ৩ ঘরোয়া টোটকায় মিলবে রেহাই

অনলাইন ডেস্ক
গরম পড়তেই হজমের সমস্যায় ভুগছেন? ৩ ঘরোয়া টোটকায় মিলবে রেহাই

 

একটু বেশি খেয়ে ফেললে কিংবা তেলমশলার পরিমাণ সামান্য বেশি হয়ে গেলেই পেটের গোলমাল শুরু হয়ে যায়। আর কথায় কথায় মুঠো মুঠো ওষুধ খাওয়ার অভ্যাস তো আছেই। চিকিৎসকদের মতে, গ্যাস-অম্বলের সমস্যা আজকাল ঘরে ঘরে। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। কিন্তু খুব বেশি ওষুধনির্ভর হয়ে পড়া মোটেই ভাল নয়।

ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়ার অভ্যাস নানা ক্রনিক অসুখকে ডেকে আনে। তাই স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানো ও হজম উপযোগী খাবার খাওয়াই প্রয়োজন। স্বাস্থ্যকর খাদ্যাভাস ও কয়েকটি কৌশল মেনে চললেই হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন সহজেই।

অশ্বগন্ধা

অশ্বগন্ধা অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে এবং শরীরের বিপাক হার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিপাকহার বাড়লেই ওজন ঝরার প্রক্রিয়া ত্বরান্বিত হবে। গরম পড়লেই হজমজনিত সমস‍্যার শিকার হন অনেকে। অশ্বগন্ধা কিন্তু সেই সমস‍্যার চটজলদি সমাধান করতে সিদ্ধহস্ত। এক চামচ অশ্বগন্ধার গুঁড়া ঈষদুষ্ণ পানিতে গুলে দশ মিনিট রেখে তার পর সেই পানীয় খেয়ে ফেলুন। দিনে এক থেকে দু’বার এই পানীয় খেতে পারেন।

অর্জুনের ছাল

অর্জুন গাছের ছাল উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে পারে। এমনি সর্দিকাশি কমাতে এর উপকারিতা বহু। এই গাছের ছালে কোয়েনজাইম কিউ১০ থাকায় রক্তচাপের মাত্রা কমানোয় কাজে আসতে পারে এই ছাল। তবে জানেন কি এই ছাল হজমের সমস‍্যার অন‍্যতম দাওয়াই। পরিপাকক্রিয়া ভাল রাখতে চোখ বন্ধ করে ভরসা করুন এটার উপর। এক গ্লাস গরম পানি ২ থেকে ৩ গ্রাম অর্জুন ছালের গুঁড়া মিশিয়ে নিন। দিনে দু’বার খেতে পারেন এই পানীয়। দারুণ উপকার পাবেন।

আদা

আদা তো অনেক কিছুর জন্যই উপকারী। কিন্তু আদা যে বদহজমের সমস্যাও মেটাতে পারে, তা জানেন কি? জল গরম করে তাতে ২ চামচ আদার রস, ১ চামচ লেবুর রস ও লবন মিশিয়ে নিন। তার পর এই জল অল্প অল্প করে খান। দ্রুত মিলবে আরাম।

উপরে