ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
আপডেট : ৩ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৫৩

আইফোন ১৪ লঞ্চ হওয়ার আগেই বন্ধ হতে পারে আইফোন ১১

নিজস্ব প্রতিবেদক
আইফোন ১৪ লঞ্চ হওয়ার আগেই বন্ধ হতে পারে আইফোন ১১


সাধারণত নতুন আইফোন সিরিজ লঞ্চ হলেই পুরোনো মডেলগুলোর দাম কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় অ্যাপল। এমনকি বিভিন্ন মডেল বন্ধও করে দেওয়া হয়। সম্প্রতি শোনা যাচ্ছে, আইফোন ১৪ লঞ্চ হওয়ার পর আইফোন ১১ বন্ধ করে দিতে পারে অ্যাপল!
আইফোন সিরিজের সবচেয়ে সস্তা ফোন যদি বলা হয় তাহলে অবশ্যই এই তালিকায় রয়েছে আইফোন ১১। এই ফোনের সঙ্গে রয়েছে আইফোন এক্সআর; যা গতবছরই বন্ধ হয়ে গেছে। বিশেষজ্ঞদের ধারণা, এবার পালা আইফোন ১১ এর।
জানা গেছে, এই ফোনের উৎপাদন বন্ধ করে দিতে চলেছে অ্যাপেল, অর্থাৎ উৎপাদিত আইফোন ১১ এর স্টক যতদিন থাকবে ততদিন অবধি বাজারে পাওয়া যাবে আইফোন ১১। নতুন করে আর এই ফোন বানানো হবে না।
আইফোন ১১ বন্ধ হলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে এই ফোনের ব্যবহারকারীরা কী করবেন? তাদের কী আবার নতুন ফোন কিনতে হবে? এ ক্ষেত্রে জানিয়ে রাখি, এই সিদ্ধান্তের প্রভাব আইফোন ১১ ব্যবহারকারীদের উপর পড়বে না। কারণ আইফোন ১১ বন্ধ হলেও সেটির সফটওয়্যার আপগ্রেড করা হবে। এর মানে মডেলটি বন্ধ হলেও আইফোন ১১ এর সম্পূর্ণ নিষ্ক্রিয় হবে না।

অ্যাপেলের আসন্ন আইওএস ১৬ সফটওয়্যারও রোল আউট করা হবে আইফোন ১১ মডেলে। তবে বেশ কিছু আপডেট ও ফিচার্স থেকে বঞ্চিত হতে পারেন ব্যবহারকারীরা। আইফোন ১১ ছাড়াও আইপড-এর একাধিক মডেল-কে অপ্রচলিত ঘোষণা করেছে অ্যাপেল। যেমন আইপড ১৬ জিবি, ৩২ জিবি এবং ৬৪ জিবি পঞ্চম জেনারেশন। খুব শিগগিরই অ্যাপেলের এই প্রোডাক্টগুলোও বাজার থেকে মুছে যেতে চলেছে বলে মনে করছেন অনেকে।

উপরে