ঢাকা, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
আপডেট : ৩১ আগস্ট, ২০২২ ১৭:৩১

'আর্টেমিস' উৎক্ষেপণ স্থগিত করেছে নাসা

অনলাইন ডেস্ক
'আর্টেমিস' উৎক্ষেপণ স্থগিত করেছে নাসা


যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মানুষকে চাঁদে ফিরিয়ে নিয়ে যাওয়া বিষয়ক প্রকল্প আর্টেমিসের স্পেস লঞ্চ সিস্টেমের (এসএলএস) উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। রকেটে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস স্টোর থেকে সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টা ৩৩ মিনিট) এই এসএলএস রকেটটির উৎক্ষেপণের কথা ছিলো।
কিন্তু উৎক্ষেপণের ঘণ্টা দুই আগে রকেটটির ইঞ্জিন থেকে জ্বালানি লিকেজ সংক্রান্ত সমস্যা শনাক্ত হওয়ার পর উৎক্ষেপণ বাতিল করে নাসা কর্তপক্ষ।
১৯৫৮ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত মহাকাশে যত রকেট পাঠিয়েছে নাসা, সেসবের মধ্যে এসএলএস রকেটটি সর্ববৃহৎ ও সবচেয়ে শক্তিশালী। রকেটটির ইঞ্জিনের আয়তনই ১০০ মিটার।
উল্লেখ্য, প্রথম দফায় মানুষ ছাড়াই মহাশূন্যে যাচ্ছে এসএলএস ভেহিকেল, যা বহন করবে ওরিয়ন স্পেসক্রাফট। এর আগেই বলা হয়েছিলো, কোনো ঝামেলা হলে দু’টি বিকল্প তারিখ রাখা হয়েছে মিশন শুরুর জন্য।
তিন ধাপের মিশনের প্রথমটিতে ছয় সপ্তাহ মহাশূন্যে থাকবে রকেট। আগামী বছর হবে আর্টেমিস-টু মিশন। সফল হলে তৃতীয় ধাপে, ২০২৫ সালে চাঁদের বুকে নামবে মানুষ। ৫ দশকের বেশি সময় পর চন্দ্রাভিযানের এই উচ্চাভিলাষী প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৩ বিলিয়ন ডলার।

উপরে