ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
আপডেট : ১২ অক্টোবর, ২০২১ ১৯:৩৩

আপনার মোবাইল ফোনটি সুরক্ষিত রাখতে করনীয়

তথ্য ও প্রযুক্তি ডেস্ক
আপনার মোবাইল ফোনটি সুরক্ষিত রাখতে করনীয়
প্রতীকী ছবি

আপনি যে স্মার্টফোনটি ব্যবহার করছেন তা হ্যাকারদের দখলে নেই তো? হয়তো আপনিও জানেন না। কিন্তু লুকিয়ে থাকতে পারে বিপদ। বিভিন্ন ভাবে আপনার ফোন নিজেদের দখলে নিতে পারে হ্যাকাররা। যার ফলে বড় বিপদের মুখোমুখি হতে পারেন আপনি। বেশ কয়েকটি সহজ নিয়ম মেনে চললেই আপনি কিন্তু আপনার ফোন বা ডিভাইসটিকে সুরক্ষিত রাখতে পারবেন। কীভাবে? জেনে নিন......

বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ডঃ অনেক ক্ষেত্রে দেখা যায় অনেকে একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করেন। এর ফলে বড় বিপদে পড়তে পারেন আপনি। কারণ হ্যাকাররা আপনার একটি পাসওয়ার্ড পেয়ে গেলেই অন্য অ্যাকাউন্টের পাসওয়ার্ডগুলি অতি সহজে অ্যাকসেস করতে পারবে। তাই Google সহ বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড সবসময় আলাদা আলাদা রাখা দরকার। একই পাসওয়ার্ড বেশিদিন ব্যবহার করা উচিত নয়। একই পাসওয়ার্ড দীর্ঘদিন থাকলে তা হ্যাকারদের জন্য সুবিধাজনক। তাই নির্দিষ্ট সময় অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার।

প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুনঃ মোবাইল ফোন ব্যবহারকারীদের অনেকে বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করেন। ওই ধরনের অ্যাপ স্টোরে সিকিওরিটি লেভেল কম থাকে। তাই সবসময় প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা উচিত।

টার্মস অ্যান্ড কন্ডিশন ভালো করে পড়া উচিতঃ কোনও একটি অ্যাপস ডাউনলোড করার পর ইন্সট্রল করার সময় টার্মস অ্যান্ড কন্ডিশন পেজ আসে। যেখানে একটি চেক বক্সে ক্লিক করতে হয়। ওই চেক বক্সে ক্লিক করার আগে ভালো করে টার্মস অ্যান্ড কন্ডিশন পড়ে নেওয়া উচিত। কারণ সেখানে তথ্যের ব্যবহার নিয়ে বিভিন্ন অনুমতির কথা লেখা থাকে। চেক বক্সে ক্লিক করার অর্থ আপনি অ্যাপ সংস্থাকে ওই অনুমতি দিচ্ছেন।

ফোনটির অ্যাপস লিস্ট দৈনিক চেক করতে হবেঃ প্রতিটি স্মার্টফোনের সেটিংস অপশনে একটি অ্যাপস ট্যাব থাকে। ওই ট্যাবে ঢুকলেই দেখা যাবে কোন কোন অ্যাপস আপনার ফোনে ইন্সট্রল করা আছে। যদি দেখেন এমন কোনও অ্যাপস আপনি ইন্সট্রল করেননি কিন্তু অ্যাপস লিস্টে দেখা যাচ্ছে তাহলে তা ডিলিট করুন। হতে পারে ওই অ্যাপসটির মাধ্যমে হ্যাকাররা আপনার উপর নজর রাখছে।

অব্যবহৃত অ্যাপ ডিলিট করতে হবেঃ যা দীর্ঘদিন ব্যবহার করেননি এমন কিছু অ্যাপ যদি আপনার ফোনে ইন্সট্রল থাকে তাহলে সেই অ্যাপ ডিলিট করুন। কারণ ওই অ্যাপগুলিকে হাতিয়ার করে হ্যাকাররা আপনার ফোনে নজরদারি চালাতে পারে।

APK ফাইল ইনস্টল করা বন্ধ করতে হবেঃ APK ফাইলের মাধ্যমে হ্যাকাররা খুব সহজেই হামলা চালাতে পারে। ওই ফাইলগুলির  সিকিউরিটি লেভেল অনেক কম থাকে। এবং APK ফাইলগুলি সাধারণত Google অনুমোদন করে না। তাই APK ফাইল ইনস্টল করা থেকে বিরত থাকা উচিত।


লেখকঃ জি.এম. রাহাত হুসাইন বাবু
বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়।
ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, সরকারী ভোলা পলিটেকনিক ইন্সটিটিউট।

উপরে