ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আপডেট : ২ আগস্ট, ২০২১ ১৭:১৪

স্টিভ জবসের প্রথম চাকরির আবেদনপত্র নিলামে

তথ্য-প্রযুক্তি ডেস্ক
স্টিভ জবসের প্রথম চাকরির আবেদনপত্র নিলামে

সত্যিই চমকে যাওয়ার মত খবর। চাকরির আবেদনপত্র কোটি টাকার নিলামে উঠে এটা এমন খবর বোধহয় এই প্রথম।
এমনই ঘটনা ঘটেছে অ্যাপলের কর্ণধার স্টিভ জবসের প্রথম এবং একমাত্র চাকরির আবেদনপত্র নিয়ে। শুধু নিলামেই ওঠেনি। তা বিক্রি হয়েছে ৩ কোটি টাকারও বেশি মূল্যে।

জানা গেছে, ১৯৭৩ সালে এই চাকরির আবেদনপত্রটি স্টিভ জবস নিজের হাতেই পূরণ করেছিলেন। তখন তার বয়স ছিল ১৮ বছর। মজার বিষয় হলো, এটিই তার একমাত্র চাকরির আবেদন। যা তিনি তার জীবনে প্রথম পূরণ করেছিলেন। অ্যাপলের প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জবস বিশ্ববন্দিত। কিন্তু এক সময় চাকরির জন্য তাকেও হন্যে হয়ে ঘুরতে হয়েছিল।

আবেদনপত্রটিতে নাম, ঠিকানা, বয়স, ড্রাইভিং লাইসেন্সসহ যাবতীয় বিষয় লেখা রয়েছে। যা নিজেই লিখেছিলেন অ্যাপল মালিক। আবেদনপত্রটি এখনো খুব ভালো অবস্থাতেই রয়েছে বলে দাবি করা হয়েছে।

জবসের এই আবেদনপত্রটি এর আগেও একবার নিলাম হয়েছিল বলে সংস্থা সূত্রে পাওয়া খবরে উল্লেখ করা হয়েছে। ২০১৭ সালে ১৮ হাজার ৭৫০ ডলারে, এরপরে ২০১৮ সালে ১ লাখ ৭৪ হাজার ৭৫৭ ডলারে এবং শেষে ২০২১ সালের মার্চ মাসে ২ লাখ ২২ হাজার ৪০০ ডলারে নিলাম হয়।

স্টিভ জবস পোর্টল্যান্ডের রিড কলেজ থেকে পড়াশোনার শেষে চাকরির আবেদন করেছিলেন। ১৯৭৪ সালে তিনি ভিডিও গেম ডিজাইনার হিসাবে প্রথম চাকরিতে যোগ দেন। ১৯৭৬ সালে স্টিভ জবস এবং স্টিভ ওজনিয়াক দুজনেই সেই চাকরি ছেড়ে অ্যাপল প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৭ সালে অ্যাপল নামে প্রথম পার্সোনাল কম্পিউটার বের করেন।

উপরে