ঢাকা, শুক্রবার, ১৪ মে, ২০২১
আপডেট : ১২ এপ্রিল, ২০২১ ১১:৪৫

অনৈতিক গতিবিধির জন্য ১১ দেশের ১৪ নেটওয়ার্ক বন্ধ করেছে ফেসবুক

অনলাইন ডেস্ক
অনৈতিক গতিবিধির জন্য ১১ দেশের ১৪ নেটওয়ার্ক বন্ধ করেছে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সর্বশেষ সিআইবি প্রতিবেদননুযায়ী, সংঘবদ্ধভাবে অনৈতিক ও অসঙ্গত আচরণের ভিত্তিতে নিৰ্দষ্টি এগারোটি দেশের মোট ১৪টি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে আলবেনিয়া, ইরান, স্পেন, আর্জেন্টিনা এবং মিশরের নেটওয়ার্ক রয়েছে।

এছাড়াও ইসরায়েল, বেনিন, কমোরস, জর্জিয়া, স্যালভেদর এবং মেক্সিকোর নেটওয়ার্কগুলো স্বদেশের ফেসবুক আইডিকে টার্গেট করেছিলো। ঝুঁকিপূর্ণ এই আইডিগুলো থেকে বিদেশে অবস্থানরত আইডিকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা হচ্ছিলো। বন্ধ হওয়া এই ১৪টি নেটওয়ার্কের মধ্যে আছে ব্যক্তিগত ফেসবুক আইডি, ফেসবুক পেইজ ও গ্রুপ এবং ইন্সটাগ্রাম আইডি।

ফেসবুক তাদের প্ল্যাটফর্মের নিয়ম ভঙ্গ করে সংঘবদ্ধভাবে কোনো নেটওয়ার্কের কার্যকলাপ সম্পর্কে কী পদক্ষেপ নেয় সেই তথ্য নিয়মিতভাবে প্রকাশ করে আসছে। প্রতিষ্ঠানটি এটিকে বলছে সিআইবি রিপোর্ট। ফেসবুক জানিয়েছে, এসব নেটওয়ার্কের সঙ্গে জড়িত মোট এক হাজার ১৬৭টি ফেসবুক আইডি, ২৯০টি ইন্সটাগ্রাম আইডি, ২৫৫টি ফেসবুক পেজ এবং ৩৪টি ফেসবুক গ্রুপ মুছে দিয়েছে তারা।
একই সঙ্গে এসব বিষয়ে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট দেশ ও মহলের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, নীতিনির্ধারক, গবেষক এবং ইন্ডাস্ট্রি পার্টনারদের সঙ্গে বিনিময় করা হয়েছে বলেও জানায় ফেসবুক।

ফেসবুক সাধারণত দুই ধরনের সিআইবি কার্যক্রম পরিচালনা করে। স্থানীয় এবং বেসরকারি পর্যায়ে হওয়া সিআইবি কার্যক্রম এবং বিদেশি এবং কোনো দেশের সরকারের পক্ষে হওয়া সিআইবি কার্যক্রম।

উপরে