ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৩ জানুয়ারি, ২০২৪ ১৮:৪১

দ্বিপাক্ষিক সিরিজ: বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক
দ্বিপাক্ষিক সিরিজ: বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া


আগামী জুনে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তারপরই সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশে হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯ম আসর। বিশ্বকাপে খেলতে আসার আগে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। এতে করে বিশ্বকাপের আগে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পাবে নিগার সুলতানা জ্যোতি ও মেগ ল্যানিংরা।

সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে দু’দল। আইসিসির ভবিষ্যৎ সফরসূচির (এফটিপি) অংশ হিসেবে মার্চের শেষে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। ভারতে মেয়েদের আইপিএল শেষে টিম টাইগ্রেসদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে অজিরা।

এই সফরের মধ্যদিয়ে বাংলাদেশের কন্ডিশন, উইকেট নিয়ে পরিষ্কার ধারণা নিতে চায় অস্ট্রেলিয়া। আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই সফরকে অত্যন্ত গুরুত্ব দেবে রের্কড ৬ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এমনটাই জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নারী উইংয়ের প্রধান নির্বাচক শন ফ্লেগলার।

ভারতের ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া। সে দেশের কন্ডিশন, উইকেট সমন্ধে বাস্তব অভিজ্ঞতা নিতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া। এই সিরিজের চূড়ান্ত দিনক্ষণও নির্ধারিত হয়নি।

অবশ্য এবারই প্রথম নয় অস্ট্রেলিয়ার নারীদের বাংলাদেশ সফর। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে সবশেষ ঢাকায় আসে অজিরা। তবে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রথমবার টাইগ্রেসদের বিপক্ষে খেলবে মেগ ল্যানিং-এলিশা পেরীরা। সবমিলিয়ে প্রায় ১০ বছর পর আবারও বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া নারী দল।

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের প্রধান নির্বাচক শন ফ্লেগার বলেন, বিশ্বকাপে বাংলাদেশের কয়েকটি ভেন্যুতে আমাদের খেলা রয়েছে। সেসব মাঠ সম্পর্কে গবেষণা ও ধারণা নিতেই আমরা সেখানে খেলতে যাচ্ছি। উইকেট কীভাবে কাজ করে সেটিও আমরা দেখব।

যেহেতু বাংলাদেশের মাটিতে বিশ্বকাপে তাই স্পিন বিভাগে বিশেষ নজর দিচ্ছে অস্ট্রেলিয়া। চলতি মাসের শেষ দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অ্যাশলি গার্ডনার, জর্জিয়া ওয়েরহ্যাম ও জেস জোনাসেনকে দলে রেখেছে তারা। এছাড়া দলের গভীরতা বাড়িয়েছেন বাঁহাতি স্পিনার সোফি মলিনেক্স।

বাংলাদেশ সফরে তিন ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার পর বিশ্বকাপের আগে আর কোনো সিরিজ নেই অস্ট্রেলিয়ার। তবে এই ফাঁকে অতিরিক্ত কিছু ম্যাচ আয়োজনে আশাবাদি ফ্লেগ্লার। এদিকে বাংলাদেশেরও অস্ট্রেলিয়া সিরিজের পর বিশ্বকাপের আগ পর্যন্ত কোনো সিরিজ নেই।

উপরে