ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
আপডেট : ২১ জানুয়ারি, ২০২৩ ১৭:৪০

আইসিসির ২৫ লাখ ডলার চুরি

ক্রীড়া ডেস্ক
আইসিসির ২৫ লাখ ডলার চুরি


অনলাইনে হ্যাকিংয়ে শিকার হয়ে বড় ধরণের ক্ষতির মুখে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। হ্যাকাররা প্রায় ২৫ লাখ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে তাদের।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর শুক্রবারের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো সূত্র এই সাইবার ক্রাইমটি করেছে। তবে টাকার অঙ্কটা নির্দিষ্ট করে বলেনি তারা। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো হ্যাকার গ্রুপ এই কাজটি করেছে। আর্থিক এই কেলেঙ্কারির জন্য প্রতারকদের ব্যবহৃত মাধ্যম ছিল বিজনেস ই-মেইল কম্প্রোমাইজ (বিইসি)। এটি মেইল অ্যাকাউন্ট কম্প্রোমাইজ নামেও পরিচিত। যেটিকে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) সবচেয়ে আর্থিক ক্ষতিকারক অনলাইন অপরাধের একটি হিসেবে বর্ণনা করেছে। আইসিসি অবশ্য এই বিষয়ে এখনও কিছু জানায়নি। যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থাকে সন্দেহভাজন জালিয়াতির কথা জানিয়েছে তারা। এনিয়ে তদন্ত চলছে।

প্রতারকরা আইসিসির অ্যাকাউন্ট থেকে ঠিক কিভাবে অর্থ স্থানান্তর করেছিল, তা এখনও জানা যায়নি। একবারে পুরো অর্থ চুরি হয়েছে নাকি ধাপে ধাপে অর্থ সরানো হয়েছে, অর্থ চুরির সুর্নিদিষ্ট পরিমাণ কতো কিংবা কেউ আইসিসির কোন ব্যক্তির মাধ্যমে দুবাইয়ের প্রধান কার্যালয়ে ঢুকে এই প্রতারণা করেছে কিনা তা এখনও জানা যায়নি।

উপরে