ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২ ১৬:১৭

বিশ্বকাপে মেসির কাছে ফ্রান্স ও ব্রাজিল ফেবারিট

ক্রীড়া ডেস্ক
বিশ্বকাপে মেসির কাছে ফ্রান্স ও ব্রাজিল ফেবারিট

 

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে এবার বিশ্বকাপ জয়ে ফেবারিট হিসেবে বেছে নিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। মেসির মতে এই দুটি দলে এমন কিছু প্রতিভাবান খেলোয়াড় রয়েছে যারা অনেক বছর যাবত একসাথে খেলছে।

মেসি বলেছেন ব্রাজিল, জার্মানী, ফ্রান্স, ইংল্যান্ড ও স্পেন সবসময়ই বিশ্বকাপে ফেবারিট থাকে, জয়ের জন্যই তারা মাঠে নামে। কিন্তু এর মধ্যে কিছুটা হলেও ব্রাজিল ও ফ্রান্সকে আলাদাভাবে এগিয়ে রেখেছেন পিএসজির ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। 

একটি স্পোর্টস টেলিভিশন চ্যানেলে এ সম্পর্কে মেসি বলেছেন, আমরা সবসময়ই এই দলগুলোকে সেরা হিসেবে বিবেচনা করে থাকি। কিন্তু আমাকে বেছে নিতে বললে আমি এবারের কাতার বিশ্বকাপ জয়ে ব্রাজিল ও ফ্রান্সকে সেরা হিসেবে এগিয়ে রাখবো। দীর্ঘদিন ধরে তারা একটি দল হিসেবে একসাথে আছে, খেলোয়াড়দের জাতীয় দলে খেলার অভিজ্ঞতাও বেড়েছে। 

ফ্রান্স সর্বশেষ ইউরো চ্যাম্পিয়নশীপের শেষ ১৬ থেকে বিদায় নিলেও তাদের দলে অসাধারন কিছু খেলোয়াড় রয়েছে। তাদের ম্যাচ পরিকল্পনা বেশ স্পষ্ট, চার বছর আগের কোচ দিদিয়ের দেশ্যম এখনো দলের সাথে আছেন। ব্রাজিলও তিতের অধীনে একইভাবে সামনে এগিয়ে চলেছে।

এদিকে টানা ৩৫ ম্যাচে অপরাজিত থাকা আর্জেন্টিনা সম্পর্কে অবশ্য মেসি কোন ইঙ্গিত দেননি। এমনকি লিওনেল স্কালোনির দল গত বছর ফাইনালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতলেও এবারের বিশ্বকাপে নিজ দলকে ফেবারিট হিসেবে রাখেননি মেসি। 

সম্প্রতি দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় পাওলো দিবালা ও এ্যাঞ্জেল ডি মারিয়া ইনজুরিতে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাবার শঙ্কায় রয়েছে।
বিশ্বকাপের ঠিক আগে আগামী মাসের শুরুতে আর্জেন্টিনা সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তাদের শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে। আগামী ২২ নভেম্বর গ্রুপ-সি’তে প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ সৌদি আরব। এই গ্রুপের অপর দুই দল হলো মেক্সিকো ও পোল্যান্ড।

উপরে