ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০২২ ১৭:২০

ওপেনিং নয়, চার নম্বরে চলে যাচ্ছেন লিটন!

স্পোর্টস ডেস্ক
ওপেনিং নয়, চার নম্বরে চলে যাচ্ছেন লিটন!

 

টেস্ট ক্রিকেটে আগে থেকেই মিডল অর্ডারে খেলেন লিটন দাস। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তার কাঁধে থাকে ইনিংস সূচনার দায়িত্ব। এবার টি-টোয়েন্টিতেও ওপেনিং থেকে মুক্তি পাচ্ছেন লিটন। এই ফরম্যাটেও ওপেনিংয়ের বদলে চার নম্বরে খেলানো হবে এ ডানহাতি ড্যাশিং ব্যাটারকে।

মূলত অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের অবসরের ফলে চার নম্বরে যে জায়গাটি খালি হয়েছে, সেখানে লিটনকে খেলাতে চাচ্ছে টিম ম্যানেজম্যান্ট। জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন এমন তথ্য। তবে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানান নান্নু।
নিজের ৫৪ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এখন পর্যন্ত মাত্র ছয়বার তিন নম্বরের নিচে নেমেছেন লিটন। ঠিক চার নম্বর পজিশনে খেলেছেন মাত্র দুইটি ইনিংস। সেই দুই ইনিংসে তার সংগ্রহ ছিল ৮ ও ৯ রান। এখন তাকে সেই চার নম্বরেই স্থায়ী করার কথা ভাবছে বাংলাদেশ দল।

টিম ম্যানেজম্যান্ট এ বিষয়ে আলোচনা চলছে, তবে সিদ্ধান্ত হয়নি জানিয়ে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজে নান্নু বলেছেন, ‘আমরা ওকে (লিটন) চার নম্বরে নামানোর কথা ভাবছি। তবে এ বিষয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’
এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দুই ওপেনার এনামুল হক ও নাইম শেখকে বসিয়ে দুই মেকশিফট ওপেনার মেহেদি হাসান মিরাজ ও সাব্বির রহমানকে খেলিয়েছিল বাংলাদেশ। এখন লিটনকে ওপেনিং থেকে চার নম্বরে পাঠালে আবার মেকশিফট ওপেনারে যেতে হবে টাইগারদের।

এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে লিটনের সঙ্গে কথা বলা হবে জানিয়ে নান্নু বলেন, ‘দেখুন, আমরা লিটনকে ওপেনিংয়ের জন্য ভাবছি না এখন। তবে সে নিজে এ সিদ্ধান্তটি কীভাবে নেয়, কী ভাবছে সেটিও এখানে দেখতে হবে। আমরা সামনের অনুশীলনে ওর সঙ্গে এ বিষয়ে কথা বলবো।’
লিটনকে চারে পাঠিয়ে আফিফ হোসেন ধ্রুবকে পাঁচ নম্বরে নামানো হবে জানিয়ে নান্নু আরও বলেন, ‘লিটন যদি রাজি হয়, তাহলে তাকে চারে পাঠানো হবে এবং আফিফ আসবে পাঁচে। ছয় নম্বরের জন্য বেশ কয়েকজন ক্রিকেটার আছে। আসন্ন বিশ্বকাপে (অস্ট্রেলিয়ায়) আমাদের লম্বা ব্যাটিং লাইনআপ প্রয়োজন।

নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামও এটি চান জানিয়ে নান্নু যোগ করেন, ‘শ্রীরামও এটি চায়। সে লিটনকে ব্যাট করতে দেখে বলেছে, চার ও পাঁচ নম্বরে লিটন-আফিফের মতো ব্যাটার প্রয়োজন। কারণ পাওয়ার প্লে শেষ হলে বাউন্ডারি হাঁকানো কঠিন। তখন তারা গ্যাপে খেলে রান বের করতে পারে। ওদের পাওয়ার হিটিংও বেশ ভালো।’

উপরে