ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২ ১৬:০৯

বিএনপি-জামায়াতের ভয়ংকর পরিকল্পনা

অনলাইন ডেস্ক
বিএনপি-জামায়াতের ভয়ংকর পরিকল্পনা

 

আগামী ১০ ডিসেম্বর মহাসমাবেশের নামে এক ভয়ংকর পরিকল্পনা করছে বিএনপি-জামায়াত। যদিও প্রকাশ্যে বিএনপি বলছে, তারা আর জামায়াতের সঙ্গে নেই। তবে গোপনে দুই দলের সম্পর্ক বেশ প্রগাঢ়। এমনকি ১০ ডিসেম্বরের পরিকল্পনাও জামায়াতেরই।

জামায়াত-বিএনপির এ নিবিড় সম্পর্ক দেখা গেছে চট্টগ্রাম ও ময়মনসিংহের সমাবেশে। সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে- বিএনপির সমাবেশগুলোতে বিপুল সংখ্যক কর্মী পাঠিয়েছে জামায়াত। বিএনপির কর্মী সেজে সমাবেশে যোগ দিয়েছেন জামায়াতের নেতারাও।
জনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, জামায়াত প্রকাশ্যে বিএনপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করলেও গোপনে অভিন্ন লক্ষ্য নিয়ে কাজ করছে। ১০ ডিসেম্বরের যে মহাপরিকল্পনা, এটিও জামায়াতেরই।
গত জুলাই মাসেই জামায়াত এরকম একটি পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিল। সেই পরিকল্পনার অংশ হিসেবে জামায়াত বিভিন্ন এলাকায় ওয়ার্ড-ইউনিট কমিটি গঠন করেছে। এখন বিএনপির বিভাগীয় সমাবেশে নবগঠিত কমিটি থেকেই নেতাকর্মী পাঠাচ্ছে দলটি।

বিএনপির একটি সূত্র জানায়, ১০ ডিসেম্বর ঢাকায় ১০ লক্ষাধিক নেতাকর্মী জড়ো করে মতিঝিল, পল্টন, বিজয় সরণি, বাংলামোটরসহ বিভিন্ন প্রধান সড়কে অবস্থান গ্রহণ করবে। এ কর্মসূচির প্রধান উৎসাহদাতা জামায়াত। তবে অবস্থান কর্মসূচির বিষয়টি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি। এটি সফল করা নিয়ে বিএনপি বড় ধরনের চাপে রয়েছে।
সূত্রটি আরো জানায়, এরই মধ্যে ঢাকা-শহরের নকশা অনুযায়ী কোথায় কে অবস্থান নেবে- তা চূড়ান্ত করেছে জামায়াত। শুধু তাই নয়, এ কর্মসূচিতে বিএনপিকে রাজপথে নামিয়ে সহায়ক শক্তি হিসেবে শহরের অলিগলি দখলে নেবে জামায়াত। এমম পরিকল্পনা নিয়েই এগোচ্ছে বিএমপি-জামায়াত।

বিএনপি নেতারা মনে করছেন, এমন অবস্থান কর্মসূচি শেষ পর্যন্ত সফল নাও হতে পারে। তবু বিএনপিকে এই কর্মসূচির জন্য প্ররোচিত করে যাচ্ছে জামায়াত।

উপরে