ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আপডেট : ১ আগস্ট, ২০২১ ১৩:৪৪

বন্ধুত্বেও আছে আসল-নকল, চিনবেন যেভাবে

জীবনধারা ডেস্ক
বন্ধুত্বেও আছে আসল-নকল, চিনবেন যেভাবে

সবার জীবনেই কমবেশি বন্ধু থাকে। বন্ধুত্বের বিষয়টি সবার কাছেই স্পেশাল। রক্তের সম্পর্ক না থাকলেও বন্ধুর সঙ্গে গড়ে ওঠে আত্মার সম্পর্ক। তবে প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া দুষ্কর। কখনও কি পরখ করে দেখেছেন, আপনার বন্ধুর তালিকায় যারা আছেন; তারা প্রকৃত কি-না।

বন্ধুত্বের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, একজন আরেকজনকে চেনা। সবার সঙ্গেই কিন্তু বন্ধুত্ব গড়ে তোলা সম্ভব নয়। তবে যাদেরকে বন্ধু বানাচ্ছেন; তারা কি আপনার জন্য যোগ্য তা আগে জানা উচিত।

জানলে অবাক হবেন, বন্ধুত্বেও আছে আসল-নকল। অনেকে বন্ধুত্ব গড়ে তোলেন অপর বন্ধুর কাছ থেকে সুবিধা গ্রহণের জন্য। তবে প্রকৃত বন্ধু কখনও আপনার থেকে সুযোগ-সুবিদা নেবে না বরং সবসময় উপকার করে যাবে। আসল বন্ধু কে এটা নির্ণয় করতে বেশ ঝামেলায়ই পড়তে হয়। তাই প্রকৃত বন্ধু চেনার কিছু কৌশল জেনে নিন-

>> সবকিছুতেই বন্ধুটি আপনাকে প্রয়োজন মনে করছে কি-না তা বোঝার চেষ্টা করুন। অর্থাৎ শুধু বিপদে পড়লেই সে আপনার কাছে সাহায্য চাচ্ছে কি-না তা পরখ করুন। প্রকৃত বন্ধু আপনাকে শুধু প্রয়োজনে নয় সবসময় স্মরণ করবে। অন্যদিকে নকল বন্ধুরা প্রয়োজন শেষে আর খোঁজ নেবে না।

>> বন্ধুত্বের মধ্যে বিশ্বস্ততা থাকা উচিত সবচেয়ে বেশি। ধরুন, আপনি মনের কোনো কথা শেয়ার করলেও বন্ধুর সঙ্গে, কিন্তু সে ওই কথা শুনে অন্য বন্ধুকে বলে দিলো। পরবর্তীতে আপনি যখন বিষয়টি জানবেন; তখন ওই বন্ধু বিষয়টি আর স্বীকার করবে না। এমনটি ঘটলে বুঝবেন তিনি আপনার প্রকৃত বন্ধু নয়। কারণ প্রকৃত বন্ধুরা বন্ধুর কথা নিজের কাছেই রাখেন এবং উপকার ও সৎ পরামর্শ দেন।

>> মিলিয়ে দেখুন বন্ধুর সঙ্গে আপনার মতামত মিলছে কি-না। সিদ্ধান্ত নিতে গিয়ে কোনো দ্বন্দ্ব তৈরি হচ্ছে কি-না তাও লক্ষ্য করুন। যদি দু’জনার মতামত একই হয়; তাহলে ভালো লক্ষণ। প্রকৃত বন্ধুর সঙ্গে মতের মিল থাকলেও অন্যদের সঙ্গে থাকে না।

>> আপনার বন্ধু কি যেকোনো প্রতিশ্রুতি রক্ষা করে? প্রকৃত বন্ধুরা সবসময় প্রতিশ্রুতি রক্ষা করে থাকেন। যদি আপনার বন্ধু সব ধরনের প্রতিশ্রুতিই ভঙ্গ করেন; তাহলে বুঝবেন তিনি সঠিক নন।

>> বন্ধুরা একে অন্যের সঙ্গে দুষ্টুমি করবে এটাই স্বাভাবিক। তবে অনেক সময় দেখা যায়, আপনি যাকে বন্ধু ভাবছেন; সে অন্যদের সামনে আপনাকে কটুক্তি করছে কিংবা বিব্রত করছে। প্রকৃত বন্ধুরা কখনও আপনার ভাবমূর্তি নষ্ট করবে না অন্যদের কাছে।

>> অনেক বন্ধুরা থাকেন; যারা একজনের কথা অন্যজনের কাছে নেগেটিভভাবে প্রকাশ করেন। গসিপ বা মিথ্যা কথা বলেন এমন বন্ধুদের সংস্পর্শ এড়িয়ে চলবেন। এরা বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করে থাকেন। নিজেরা অন্যের কাছে ভালো থেকে তারা অন্যকে হেয় করেন বিভিন্নভাবে।

>> আপনার বন্ধুটি অন্য সবার কাছে যেমনই হোক না কেন সে আপনার জন্য উদার কি-না সেটা দেখুন। ভালো বন্ধুরা কখনও কৃপণ প্রকৃতির হন না। বন্ধুর প্রয়োজনে সে সবকিছু করতে প্রস্তুত থাকেন।

>> বলা হয়ে থাকে, যে যেমন; তার বন্ধুও তেমন হন। খেয়াল করুন, আপনার বন্ধুরা কি বিপজ্জনক না-কি ভালো। অনেক বন্ধুরাই বন্ধুকে মাদকের পথে কিংবা খারাপ পথে ঠেলে দেয়। এমন বন্ধুদের থেকে দূরে থাকেন। অন্যদিকে আপনি খারাপ হলেও প্রকৃত বন্ধু সবসময় ভালো পরামর্শ দিয়ে উপকৃত করবেন।

>> প্রতিটি মানুষেরই কিছু না কিছু ক্রটি থাকেই। প্রকৃত বন্ধু সেই ত্রুটি বা মন্দকেও মেনে নেন। এমন বন্ধু আপনার জীবনে আশির্বাদ হয়ে আসেন।

>> অনেক বন্ধুরা আছেন; যারা বিভিন্ন প্রয়োজন নিয়ে আপনার কাছে আসবেন। আপনি হয়তো বুঝবেন না সে কেমন। কারণ নকল বন্ধুরা সবসময় মুখোশ পড়ে থাকেন। তারা বন্ধুত্বের আড়ালে আপনার পিঠে ছুরি বসাতেও দ্বিধাবোধ করবে না। তাই সময় থাকতে আসল ও নকল বন্ধু চিনুন।

উপরে