ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২৩ ১৬:৫৪

তীব্র গতিতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মিগজাউম, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক
তীব্র গতিতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মিগজাউম, নিহত ৮


ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিতে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় মিগজাউম। এরই মধ্যে অন্ধ্রপ্রদেশের ৮টি জেলায় সতর্কতা জারি করেছে রাজ্য সরকার। মঙ্গলবার (৫ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির বরাত এ খবর জানা গেছে।

প্রতিবেদনে জানা যায়, ঘূর্ণিঝড়ের তামিলনাড়ু ও চেন্নাইয়ে ভারী বৃষ্টি হচ্ছে। চেন্নাইয়ে এ পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে, বন্ধ ঘোষণা করা হয়েছে সব স্কুল-কলেজ। অনেক এলাকায় জলাবদ্ধতার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ ও ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। বাতিল করা হয়েছে বহু ফ্লাইট ও দূরপাল্লার ট্রেন। উপকূলীয় এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা দল মোতায়েন করা হয়েছে।
ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঝড়ের গতিবেগ আরও বাড়ার শঙ্কা রয়েছে। অন্ধ্রপ্রদেশে কাল পর্যন্ত ভারী বৃষ্টিপাত বহাল থাকবে।

চেন্নাই পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই বলেছে, চেন্নাই শহরের বেসান্ত নগর এলাকায় ঝড়ে গাছ উপড়ে গিয়ে বিদ্যুতের ছিন্ন করেছে এবং এ সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একজন মারা গেছে। অন্যদিকে নগরীর ইস্ট কোস্টাল রোডের কানাথুর এলাকায় একটি নির্মাণাধীন দেওয়াল ধসে দুজনের মৃত্যু হয়েছে।এর প্রভাবে তামিলনাড়ুর চেন্নাইসহ একাধিক জায়গায় একটানা বৃষ্টি হচ্ছে। প্লাবিত চেন্নাই বিমানবন্দরের রানওয়ে। ফলে বাতিল করা হয়েছে একাধিক ফ্লাইট। অন্তত ২০টি ফ্লাইটের শিডিউল বিপর্যয় হয়েছে। রাজ্য সরকার চেন্নাই, চেঙ্গলপাট্টু, কাঞ্চিপুরম এবং তিরুভাল্লুর জেলায় সরকারি ছুটি ঘোষণা করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতকাল তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন এবং তাদের কেন্দ্র থেকে প্রয়োজনীয় সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন।

এদিকে অন্ধ্র প্রদেশ সরকার আটটি জেলায় সতর্কতা জারি করেছে। জেলাগুলো হচ্ছে- তিরুপতি, নেলোর, প্রকাশম, বাপটলা, কৃষ্ণা, পশ্চিম গোদাবরী, কোনাসিমা এবং কাকিনাদা। উপকূলীয় এলাকা পুদুচেরিতে আজ সন্ধ্যা পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, এদিকে ঘূর্ণিঝড় মিগজাউম বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা কম । তবে দেশের সব সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। দেশের উপকূল ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় কাল বৃষ্টি হতে পারে।

উপরে