ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ১৫ মে, ২০২৩ ১৭:৩৬

দোনেৎস্কে দুই রুশ কমান্ডার নিহত

আর্ন্তজাতিক ডেস্ক
দোনেৎস্কে দুই রুশ কমান্ডার নিহত


রাশিয়ার দখলে থাকা পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে ২ শীর্ষ রুশ কমান্ডার নিহত হয়েছেন। রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতির বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, নিহত দুই অফিসার হলেন, কর্নেল ভ্যাচেস্লাভ মাকারভ এবং কর্নেল ইয়েভজেনি ব্রভকো। তারা পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে আক্রমনের সময় প্রাণ হারিয়েছেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয়ের একটি ব্রিফিংয়ে বলা হয়, যুদ্ধে কর্নেল ব্যাচেস্লাভ মাকারভ সর্বাগ্রে ছিলেন, ব্যক্তিগতভাবেই তিনি যুদ্ধের নেতৃত্ব দিচ্ছিলেন, এমন সময় একটি পাল্টা আক্রমনে নিহত হন তিনি। কর্নেল ব্রোভকো আক্রমণ প্রতিহত করতে সৈন্যদের নেতৃত্ব দিচ্ছিলেন, এসময় শত্রু পক্ষের একাধিক ছুরির আঘাতে তিনি মারা যান। তবে কখন বা ঠিক কোথায় তাদের হত্যা করা হয়েছে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

প্রায় এক বছর যাবৎ চলমান এই যুদ্ধে ২ জন কমান্ডার নিহত হওয়ার ঘটনা রাশিয়ার জন্য সর্বশেষ বড় রকমের ক্ষতি।

এদিকে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার জার্মানি সফরে গিয়ে দেশটির চ্যান্সেলরের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

জেলেনস্কি বলেন, আমরা রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে যাচ্ছি না। বরং আমরা অবৈধভাবে দখল করা অঞ্চলগুলো তাদের দখলমুক্ত করতে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছি। জেলেনস্কি ইউক্রেন ছেড়ে আসা তার দেশের লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ায় জার্মানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে বার্লিনের কাছ থেকে সামরিক ও আর্থিক সহায়তার প্রতিশ্রুতি পেয়ে চ্যান্সেলর ওলাফ শলৎসকে ধন্যবাদ জানান।

উপরে