ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
আপডেট : ৬ মার্চ, ২০২৩ ১৭:২৮

ভারতসহ ছয় দেশের ভিসা সহজ করছে রাশিয়া

আর্ন্তজাতিক ডেস্ক
ভারতসহ ছয় দেশের ভিসা সহজ করছে রাশিয়া

 

ভারত, সিরিয়া, ইন্দোনেশিয়াসহ ছয়টি দেশের জন্য ভিসা পদ্ধতি সহজ করার জন্য কাজ করছে রাশিয়া। দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী এভগেনি ইভানভের বরাতে দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ইভানভ বলেছেন, ভারত ছাড়াও অ্যাঙ্গোলা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, সিরিয়া ও ফিলিপাইনের জন্য ভিসা সহজ করা হচ্ছে। এ বিষয়ে দেশগুলোর সঙ্গে কাজ করা হচ্ছে। এর আগে ১১টি দেশের সঙ্গে ভিসা-ফ্রি ভ্রমণের বিষয়ে আন্তঃসরকারি চুক্তির প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে ইভানভ। দেশগুলো হলো বাহরাইন, ওমান, সৌদি আরব, বাহামা দ্বীপপুঞ্জ, বার্বাডোজ, হাইতি, জাম্বিয়া, কুয়েত, মালয়েশিয়া, মেক্সিকো, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো। গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে নিহত হয়েছে বহু মানুষ। বাস্তুচ্যুত হয়ে পড়ে লাখ লাখ মানুষ। যুদ্ধ শুরুর পর থেকে চীন, ভারত, ও আফ্রিকার দেশগুলোর দিকে ঝুঁকছে রাশিয়া। ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের সম্পর্ক জোরালো করার উপায় খুঁজছে মস্কো।

যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানো ও নিষেধাজ্ঞা আরোপ করলেও চীন ও ভারত তা থেকে বিরত থেকেছে। ভারত শুরু থেকেই নিরপেক্ষ অবস্থান বজায় রেখে গত ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে প্রতিদিন ১ দশমিক ৬২ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল কিনে রেকর্ড করেছে দেশটি।

উপরে