ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:৪৮

তুরস্কে ফের ভূমিকম্প, নিহত অন্তত ১

আর্ন্তজাতিক ডেস্ক
তুরস্কে ফের ভূমিকম্প, নিহত অন্তত ১


আবারও ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কাঁপল তুরস্ক। সোমবার দেশটির দক্ষিণ–পূর্বাঞ্চলীয় শহর মালাতিয়ায় এ ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১ নিহত ও আরও ৬৯ জন আহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে।
ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলেছে, তুরস্কের পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিলোমিটার গভীরে। যদিও প্রাথমিকভাবে ইএমএসসি এই ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৬ ছিল বলে জানিয়েছিল। পরবর্তীতে তা সংশোধন করে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানার কথা জানিয়েছে সংস্থাটি।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আফাদের প্রধান ইউনুস সেজার এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন ভূমিকম্পে ধসে যাওয়া পাঁচটি ভবনে অনুসন্ধান ও উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। এর আগে গত ৬ ফেব্রুয়ারি ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে লণ্ডভন্ড হয় তুরস্ক ও সিরিয়া। দুই দেশে ৫০ হাজারেরও বেশি মানুষের মৃত্যুর পাশাপাশি তুরস্কের এক লাখ ৭৩ হাজার ভবন ধসে পড়ে এবং গুরুতর ক্ষতির শিকার হয়।

এদিকে তুরস্ক এই মাসের ভূমিকম্পে ভবন ধসের জন্য দায়ী সন্দেহে ১৮৪ জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়াও তদন্ত চলছে বলে শনিবার একজন তুর্কি মন্ত্রী জানিয়েছেন।

সূত্র: আলজাজিরা

উপরে