ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২৩ ১৬:২৮

পদ্ম বিভূষণ পাচ্ছেন একাত্তরের বন্ধু দিলীপ মহলানবিশ

আর্ন্তজাতিক ডেস্ক
পদ্ম বিভূষণ পাচ্ছেন একাত্তরের বন্ধু দিলীপ মহলানবিশ


ভারত সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা 'পদ্ম বিভূষণ' খেতাব পাচ্ছেন একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতে আশ্রয় নেয়া হাজার হাজার বাংলাদেশি শরণার্থীদের জীবন বাঁচানো চিকিৎসক দিলীপ মহলানবিশ।
৭৪ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বুধবার ভারত সরকারের এক বিবৃতিতে বলা হয়, 'মহলনাবিশের প্রচেষ্টায় বিশ্বব্যাপী ওরাল রিহাইড্রেশন সিস্টেমের (ওআরএস) ব্যাপক ব্যবহার হয়েছে, যা বিশ্বব্যাপী ৫ কোটিরও বেশি মানুষের জীবন বাঁচিয়েছে বলে ধারণা করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, মুক্তিযুদ্ধের সময় মহলানবিশ বাংলাদেশি শরণার্থীদের পাশে দাঁড়াতে যুক্তরাষ্ট্র থেকে ফিরে আসেন এবং ওআরএসের কার্যকারিতা দেখিয়ে অসংখ্য মানুষের জীবন বাঁচান।
এ বছর ভারতের পদ্ম পুরস্কারের ৩ বিভাগ- 'পদ্ম বিভূষণ', 'পদ্মভূষণ' ও 'পদ্মশ্রী'র জন্য মোট ১০৬ জনের নাম ঘোষণা করা হয়েছে।

মুক্তিযুদ্ধের সময়ে বনগাঁ সীমান্তে কলেরায় আক্রান্ত হাজার হাজার মানুষকে বাঁচানোর নেপথ্যে মূল ভূমিকা ছিল দিলীপ মহলানবিশের। বস্তুত তার উপস্থিত বুদ্ধিতেই স্যালাইন সূচের মাধ্যমে ধমনীতে প্রবেশ করানোর বদলে পানীয়ের সাহায্যে খাওয়ানো শুরু হয়। লবণ-চিনি-বেকিং সোডার পানি দিয়ে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন এ চিকিৎসক, অথচ তখন পর্যন্ত ওআরএস প্রয়োগের স্বীকৃতি ছিল না। ঝুঁকি নিয়েই এ কাজ করেছিলেন দিলীপ মহলানবিশ। পরে তার হাত ধরেই স্বীকৃতি পায় ওআরএস।

বাংলাদেশের কিশোরগঞ্জে জন্ম নেয়া এই চিকিৎসাবিজ্ঞানী গত বছরের অক্টোবরে কলকাতার একটি হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

উপরে