ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
আপডেট : ২১ জানুয়ারি, ২০২৩ ১৭:৩৩

ইউক্রেনকে ট্যাঙ্ক দেয়ার বিষয়ে একমত হতে পারেনি পশ্চিমারা

আর্ন্তজাতিক ডেস্ক
ইউক্রেনকে ট্যাঙ্ক দেয়ার বিষয়ে একমত হতে পারেনি পশ্চিমারা


রাশিয়া ইউরোপে যুদ্ধ বাড়তে পারে এমন হুমকির কারনে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনকে জার্মানির তৈরী যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহের বিষয়ে একমত হতে ব্যর্থ হয়েছে।
শুক্রবার জার্মানিতে অবস্থিত মার্কিন রামস্টেইন বিমান ঘাঁটিতে এই বিষয়ে বৈঠকে বসেন ন্যাটো সদস্যভুক্ত সহ প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা। ১১ মাস আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর অস্ত্র-প্রতিশ্রুতি সম্মেলনের একটি সিরিজের সর্বশেষতম।

বৈঠকে ইউরোপীয় নেতারা আবারও ইউক্রেনকে জার্মানির তৈরি লিওপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনে সরবরাহের জন্য জার্মানিকে চাপ দিয়েছিলেন। যদিও কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি। যা ন্যাটোর মধ্যে ক্রমবর্ধমান বিভাজনের ইঙ্গিত। বৈঠকে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, বার্লিন একতরফাভাবে ইউক্রেনে লিওপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহে বাধা দিচ্ছে না। মিত্রদের মধ্যে ঐকমত্য থাকলে তার সরকার এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে প্রস্তুত।

তিনি বলেন, ইউক্রেনে লিওপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহে জন্য ভাল কারণ রয়েছে এবং এর বিরুদ্ধে ভাল কারণ রয়েছে। প্রায় এক বছর ধরে চলমান যুদ্ধের পুরো পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সমস্ত ভাল-মন্দ দিক খুব সাবধানে বিবেচনা করা উচিত। তিনি দাবি করেন, কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহ করার জন্য বার্লিনের উপর চাপ তৈরি করা হচ্ছে, যা অযৌক্তিক।

পিস্টোরিয়াস আরও বলেছিলেন, ট্যাঙ্কগুলো পাঠানো হবে কিনা সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে আমরা যত তাড়াতাড়ি সম্ভব আমাদের সিদ্ধান্ত নেব। আমি খুব নিশ্চিত যে স্বল্পমেয়াদে একটি সিদ্ধান্ত হবে তবে … আমি জানি না সিদ্ধান্তটি কেমন হবে। এদিকে, রাশিয়া বলেছে, পশ্চিমারা ইউক্রেনে যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করলে যুদ্ধের গতিপথ পরিবর্তন হবে না এবং এই ধরনের পদক্ষেপ যুদ্ধক্ষেত্রে বিজয়ী প্রমাণিত হবে ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, আমরা বারবার বলেছি, এই ধরনের সরবরাহ মৌলিকভাবে কিছু পরিবর্তন করবে না, তবে ইউক্রেন এবং ইউক্রেনের জনগণের জন্য সমস্যা বাড়াবে।

ইউক্রেনে ক্রমবর্ধমান উন্নত অস্ত্র সরবরাহের অর্থ সংঘাত ক্রমবর্ধমান হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা এই সংঘাতে ন্যাটো দেশগুলির ক্রমবর্ধমান পরোক্ষ এবং কখনও কখনও প্রত্যক্ষ সম্পৃক্ততা দেখতে পাচ্ছি। এটি পশ্চিমাদের জন্য একাধিকবার অনুশোচনার কারণ হবে। ইউক্রেনে আক্রমণ শুরু করার আগে, মস্কো এই অঞ্চলের নিরাপত্তা নষ্ট করার জন্য ন্যাটোকে দায়ী করে এবং যুক্তরাষ্ট্রের কাছে নিরাপত্তা দাবির একটি তালিকা পাঠায়। রাশিয়া ইউক্রেন এবং প্রাক্তন সোভিয়েত দেশগুলোকে ন্যাটো জোটে যোগদানে নিষেধ করেছিল এবং ন্যাটোকে পূর্ব ইউরোপে কার্যক্রম কমানোর আহ্বান জানিয়েছিল।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন, পশ্চিমাদের কাছে ইউক্রেনের যুদ্ধ ট্যাঙ্ক দেয়া ছাড়া কোন বিকল্প নেই। আগামী মাসে যুদ্ধ আরও তীব্র হবে বলে আশা করা হচ্ছে। তাই ট্যাঙ্কগুলোর বিষয়ে এখনই একটি সিদ্ধান্ত নেয়া উচিত বলে আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার ইউক্রেনের জন্য অতিরিক্ত দুই দশমিক পাঁচ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৯০টি স্ট্রাইকার কমব্যাট গাড়ি বা সাজোয়া গাড়ি, ৫৯টি ব্র্যাডলি সাজোয়া গাড়ি, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস, ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস, কয়েক হাজার রকেটসহ প্রচুর গোলা-বারুদ দেয়ার কথা আছে। কিন্তু ট্যাঙ্কের উল্লেখ নেই।

সূত্র: আলজাজিরা

উপরে