ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৯ জানুয়ারি, ২০২৩ ১৭:০২

নির্বাচনী প্রচারে ধর্ম নিরপেক্ষতার বার্তা মোদীর

নিজস্ব প্রতিবেদক
নির্বাচনী প্রচারে ধর্ম নিরপেক্ষতার বার্তা মোদীর


চলতি বছরে জম্মু-কাশ্মীরসহ ভারতের ১০টি রাজ্যে বিধানসভা নির্বাচন। পরের বছর লোকসভা নির্বাচন। তাই নির্বাচনের আগেভাগেই ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কর্মীদের সমাজের সমস্ত অংশ এবং সংখ্যালঘুদের মধ্যে, বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের মধ্যে দলের প্রচার জোরদার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
মঙ্গলবার নয়াদিল্লিতে বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকের সমাপনী দিনে দলের সদস্যদের উদ্দেশ্যে মোদী বলেন, ভারত সমৃদ্ধি এবং একটি গৌরবময় যুগের শীর্ষে রয়েছে এবং কর্মীদের কঠোর পরিশ্রম করা থেকে পিছপা হওয়া উচিত নয় কারণ আমরা এই সুবর্ণ সময়ের সাক্ষী হতে পারি। তবেই দেশ উন্নতির দিকে এগিয়ে যাবে।

মোদী বলেন, আমাদের সংবেদনশীলভাবে সমাজের সমস্ত অংশের কাছে পৌঁছাতে হবে, বিশেষ করে প্রান্তিক মুসলমানদের কাছে এবং এটি করার সময় আমাদের ভোটের কথা ভাবতে হবে না। আমাদের কাজ চালিয়ে যেতে হবে।

মোদী জোর দিয়ে বলেন, যতক্ষণ না প্রান্তিকদের মূলধারায় যুক্ত করা হবে, ভারতের উন্নয়ন যাত্রা সম্পূর্ণ হবে না। তাই বিজেপিকে একটি রাজনৈতিক আন্দোলন নয় বরং একটি সামাজিক আন্দোলনে গড়ে তুলতে হবে যা মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনের জন্য কাজ করে।

নাম প্রকাশ না করার অনুরোধ দলের একজন কর্মকর্তা বলেছেন, দলীয় কর্মীদের আত্মতুষ্টির বিরুদ্ধে সতর্ক করেছেন মোদী। মোদী বলেছেন, দলের কর্মীরা, বিশেষ করে নির্বাচনী রাজ্যগুলোতে, দৌড়ে মাঠে নামতে হবে এবং আত্মতুষ্ট হওয়া উচিত নয়। এটি তাদের অরাজনৈতিক উপায়ে জনগণের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করবে।

মোদি বলেন, বিজেপি সরকার তাদের উদ্বেগগুলো সমাধান করবে বলে বিশ্বাস জাগানোর জন্য সমস্ত গোষ্ঠীর কাছে পৌঁছাতে হবে। বিশেষ করে এমন সম্প্রদায় যারা বিজেপিকে ভোট দেয় না তাদের উদ্বেগগুলো শোনা হবে বলে আশ্বস্ত করা উচিত।

বিজেপি বলেছে, প্রায় ১৮ কোটি সদস্য সহ বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল। তবে মোদী দলের নেতাদের আরও সদস্যদের দলের সাথে সংযুক্ত করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ১৮ থেকে ২৫ বছর বয়সিদের দলে আনতে হবে। যারা ভারতের রাজনৈতিক ইতিহাস দেখেনি এবং আগের সরকারের আমলে যে দুর্নীতি ও অন্যায় হয়েছে সে সম্পর্কে তাদের সচেতন করা দরকার । বিজেপির সুশাসন সম্পর্কে তাদের জানাতে হবে।

উপরে