ঢাকা, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
আপডেট : ১০ নভেম্বর, ২০২২ ১৮:১৩

ইউক্রেনে ১ লাখ রুশ সেনা হতাহত: শীর্ষ মার্কিন জেনারেল

নিজস্ব প্রতিবেদক
ইউক্রেনে ১ লাখ রুশ সেনা হতাহত: শীর্ষ মার্কিন জেনারেল


আট মাসেরও বেশি সময় ধরে যুদ্ধে ইউক্রেনে ১ লাখ এরও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছে, কিয়েভের বাহিনী সম্ভবত একই সংখ্যার হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন শীর্ষ মার্কিন জেনারেল মার্ক মিলি।
বুধবার নিউইয়র্কের ইকোনমিক ক্লাবে মিলির এই মন্তব্য, প্রায় নয় মাস ধরে চলা সংঘাতে মার্কিন সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি হতাহতের অনুমান।
এদিকে ইউক্রেনে কূটনীতির সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মিলি উল্লেখ করেছিলেন, প্রথম বিশ্বযুদ্ধে আলোচনার প্রথম প্রত্যাখ্যান মানুষের দুর্ভোগকে বাড়িয়ে তোলে এবং আরও লক্ষ লক্ষ হতাহতের কারণ হয়। সুতরাং যুদ্ধের অবসানের বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে, কেননা রাশিয়া বা ইউক্রেনের পক্ষে সামরিক বিজয় সম্ভব নাও হতে পারে। বুধবার ইউক্রেনের খেরসন শহর থেকে রাশিয়া তার সৈন্যদের প্রত্যাহারের নির্দেশ দেয়ার পরে মিলির এই মন্তব্য এসেছে। যা মস্কোর সামরিক অভিযানের জন্য একটি বড় ধাক্কা ও যুদ্ধের সম্ভাব্য মোড়। কিন্তু কিয়েভের কর্মকর্তারা সতর্কতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

কিয়েভের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ান সেনাবাহিনী যুদ্ধ ছাড়াই কৌশলগত শহর ছেড়ে যাওয়ার সম্ভাবনা কম। যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পরামর্শ দিয়েছিলেন, খেরসন থেকে রুশ বাহিনীর পিছু হঠা প্রমাণ করে, যুদ্ধক্ষেত্রে মস্কোর ‘প্রকৃত সমস্যা’ রয়েছে।

সূত্র: এএফপি, আলজাজিরা

উপরে