ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
আপডেট : ৬ নভেম্বর, ২০২২ ১৬:৫৭

মূল্যস্ফীতির জেরে ঘানায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
মূল্যস্ফীতির জেরে ঘানায় বিক্ষোভ


পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভে অংশ নিয়েছেন শত শত মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়, শনিবার রাজধানী আক্রায় বিক্ষোভ চলাকালে দেশটির প্রেসিডেন্ট নানা আকুফো আদ্দোর পদত্যাগ দাবি করেন আন্দোলনকারীরা।
দেশটি চরম অর্থনৈতিক গোলযোগের মধ্যে পড়েছে। রেকর্ড মাত্রায় বেড়েছে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম। ফলে বিক্ষোভে ফেটে পড়ছে আক্রার মানুষ। শনিবার বিক্ষোভে এক হাজারের বেশি মানুষ অংশ নেন। এসময় তাদের অনেকের হাতে ‘আকুফো আদ্দো মাস্ট গো’ সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।
অর্থনীতিকে চাঙ্গা করতে বিলিয়ন ডলার ঋণ সহায়তার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সরকারের চলমান আলোচনারও বিরোধী তারা। বিক্ষোভে আইএমএফ না বলেও চিৎকার করেন অনেকে।

দেশটির প্রেসিডেন্ট গত সপ্তাহে ঘানাবাসীকে এ ব্যাপারে আশ্বস্ত করতে চেয়েছিলেন। কিন্তু সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৩৭ শতাংশ, যা গত ২১ বছরে সর্বোচ্চ। সেকারণে এ প্রতিবাদ কর্মসূচি।
রাফায়েল উইলিয়াম নামে এক বিক্ষোভকারী বলেন, তিনি ব্যর্থ এবং তাকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি। অতিরিক্ত জ্বালানির দাম মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে।

জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের বিরুদ্ধে চলতি বছর ধারাবাহিক বিক্ষোভের সবশেষ শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি এটি। বিশ্বব্যাংকের তথ্য বলছে, দেশটির এক চতুর্থাংশ মানুষ প্রতিদিন ২ দশমিক ১৫ ডলারের কম আয় করেন।
ঘানা স্বর্ণ, কোকো ও তেল উত্পাদনকারী দেশ। চলতি বছর ডলারের বিপরীতে দেশটির মুদ্রার ৪০ শতাংশের বেশি দরপতন হয়েছে। ফলে অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে দেশটি।

বিক্ষোভে অংশ নেয়া একজন বলেন, আমরা আইএমএফের সঙ্গে কথা বলছি। তাদের ঋণ দেওয়া উচিত নয়। যথেষ্ট হয়েছে, আমাদের প্রচুর পরিমাণে সোনা আছে, তেল আছে, ম্যাঙ্গানিজ আছে, হীরা আছে। এদেশে আমাদের যা যা দরকার তার সবই আছে। আমাদের প্রয়োজন নেতৃত্ব।

উপরে