ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৫৬

প্রতিরক্ষা খাতে ৩৪ লাখ কোটি রুবল ব্যয় করবে রাশিয়া

আর্ন্তজাতিক ডেস্ক
প্রতিরক্ষা খাতে ৩৪ লাখ কোটি রুবল ব্যয় করবে রাশিয়া


রাশিয়া তার সর্বশেষ ব্যয় পরিকল্পনার অধীনে ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যে জাতীয় প্রতিরক্ষা, নিরাপত্তা এবং আইন প্রয়োগে মোট ৩৪ ট্রিলিয়ন বা ৩৪ লাখ কোটি রুবল (৬০০ বিলিয়ন ডলার) ব্যয় করার পরিকল্পনা করছে। দেশটির অর্থ মন্ত্রণালয়ের হিসাব বিভাগের সাথে পরিচিত একটি সূত্রে বরাতে শুক্রবার এই তথ্য জানিয়েছে রয়টার্স।
গত ফেব্রুয়ারি প্রতিবেশী দেশ ইউক্রেনে ব্যয়বহুল সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া, যার জন্য এটি এই সপ্তাহে এ অভিযানে পাঠাতে আরও তিন লাখ সেনা সমাবেশের ঘোষণাও দিয়েছে।
নতুন ব্যয়পরিকল্পনা অনুযায়ী, রাশিয়া এ সময়ে জাতীয় প্রতিরক্ষা খাতে ১৮ দশমিক ৫ ট্রিলিয়ন রুবল ব্যয় করবে। এর মধ্যে চলতি বছর ৪ দশমিক ৭ ট্রিলিয়ন রুবল খরচ করা হবে।
এর আগে চলতি বছর জাতীয় প্রতিরক্ষা খাতে ৩ দশমিক ৫ ট্রিলিয়ন রুবল এবং ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত মোট ১০ দশমিক ৯ ট্রিলিয়ন খরচের পরিকল্পনা করেছিল মস্কো।
তবে এ বছর নিরাপত্তা ও আইনশৃঙ্খলা খাতে ২ দশমিক ৮ ট্রিলিয়ন রুবল খরচের যে পরিকল্পনা করা হয়েছিল, তা অপরিবর্তিত থাকছে। ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত এ খাতে ১৫ দশমিক ৬ ট্রিলিয়ন রুবল বরাদ্দ ছিল। তবে নতুন পরিকল্পনা অনুযায়ী ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত ৮ দশমিক ৮ ট্রিলিয়ন রুবল খরচ করা হবে।

উল্লেখ্য, ওই সূত্র এই ব্যয়পরিকল্পনার ব্যাপারে বিস্তারিত উল্লেখ করেনি এবং রাশিয়ার অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

উপরে