ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৩৯

সরাসরি সম্প্রচারিত হবে ভারতীয় সুপ্রিম কোর্টের মামলার শুনানি

নিজস্ব প্রতিবেদক
সরাসরি সম্প্রচারিত হবে ভারতীয় সুপ্রিম কোর্টের মামলার শুনানি

 

আগামী সপ্তাহ থেকেই ভারতের সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চের শুনানি দেখা যাবে সরাসরি। ২৭ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই সম্প্রচার দেখতে পারবেন যে কেউ। প্রধান বিচারপতি হিসাবে ইউইউ ললিত দায়িত্ব নেয়ার পর এই সিদ্ধান্তকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
২০১৮ সালে আদালতের শুনানির লাইভ সম্প্রচারের পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়েছিলো কিন্তু তা প্রয়োগ হয়নি। সংবিধান বেঞ্চের শুনানির মধ্যে দিয়ে এবার তা আনুষ্ঠানিক ভাবে চালু হতে চলেছে।

সম্প্রতি দেশটির প্রধান বিচারপতি একটি বৈঠকে সমস্ত বিচারপতিদের সঙ্গে বৈঠক করেছিলেন। সেই বৈঠকে সর্বসম্মতিক্রমে ‘লাইভস্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচারের পক্ষে মত যায়। তখন সিদ্ধান্ত নেয়া হয়, আপাতত সংবিধান বেঞ্চের শুনানি দিয়ে শুরু হলেও পরবর্তীতে সমস্ত মামলারই সরাসরি সম্প্রচার করা হবে। উৎসাহী যে কেউ তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন। এর ফলে নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া আবেদন, জম্মু-কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার মামলার শুনানি সরাসরি এজলাস থেকেই শোনা এবং দেখা যাবে।

সুপ্রিম কোর্টের কাজকর্মের সরাসরি সম্প্রচারের দাবি নতুন নয়। নিজের কাজের শেষ দিনে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রমণার এজলাস থেকে সরাসরি সম্প্রচার হয়েছিল। এই প্রেক্ষিতেই প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের। তিনি জানিয়েছিলেন, পরিকাঠামো যে তৈরি তা প্রধান বিচারপতি রমণার শেষ কাজের দিনই বোঝা গিয়েছিল। এ বার বিলম্ব না করে শুনানির সম্প্রচারও শুরু করে দেয়া উচিত। প্রসঙ্গত, করোনা অতিমারির সময়ও ভার্চুয়াল মাধ্যমেই আদালতের কাজকর্ম চলেছিল।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

উপরে