ঢাকা, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২ ১৮:১৪

রানি দ্বিতীয় এলিজাবেথের পক্ষে ওমরাহ, ইয়েমেনি নাগরিক আটক

আন্তর্জাতিক ডেস্ক
রানি দ্বিতীয় এলিজাবেথের পক্ষে ওমরাহ, ইয়েমেনি নাগরিক আটক


সৌদি কর্তৃপক্ষ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে যিনি দাবি করেছিলেন, তিনি প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষে মুসলিমদের পবিত্র শহর মক্কাশরীফে ওমরাহ করেছিলেন। আটককৃত ব্যক্তি একজন ইয়েমেনি নাগরিক।
প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে করতে আসা জঙ্গল সলিমপুরের ৯ বাসিন্দা আটক
এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
সোমবার গভীর রাতে সৌদি রাষ্ট্রীয় মিডিয়ায় একটি বিবৃতিতে বলা হয়েছে, গ্র্যান্ড মসজিদের নিরাপত্তা বাহিনী একজন ইয়েমেনি নাগরিককে গ্রেপ্তার করেছে যিনি গ্র্যান্ড মসজিদের ভিতরে একটি ব্যানার বহনকারী একটি ভিডিও ক্লিপে উপস্থিত ছিলেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, ওমরাহর প্রবিধান এবং নির্দেশাবলী লঙ্ঘন করার ফলে তাকে গ্রেপ্তার করা হয়েছিল, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাকে পাবলিক প্রসিকিউশনে রেফার করা হয়েছিল।

এরআগে, সোমবার সোশ্যাল মিডিয়ায় নিজের একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছেন ওই ব্যক্তি। ক্লিপটিতে তিনি একটি ব্যানার ধরে রেখেছিলেন যাতে বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের আত্মার জন্য ওমরাহ করছি, আমরা আল্লাহর কাছে তাকে স্বর্গে এবং ধার্মিকদের মধ্যে গ্রহণ করতে প্রার্থনা করি।
ভিডিওটি সৌদি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে, টুইটার ব্যবহারকারীরা ওই ব্যক্তিকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ইসলামে মৃত মুসলমানদের পক্ষে ওমরাহ পালন করা গ্রহণযোগ্য হলেও, এটি রানির মতো অমুসলিমদের ক্ষেত্রে প্রযোজ্য নয়, যিনি চার্চ অফ ইংল্যান্ডের সর্বোচ্চ গভর্নর ছিলেন ও বিশ্বব্যাপী অ্যাংলিকান সম্প্রদায়ের মাদার চার্চ। এমনিতেও মক্কায় তীর্থযাত্রীদের ব্যানার বহন বা স্লোগান দেয় সম্পূন্ন নিষিদ্ধ করেছে সৌদি আরব।

উপরে