ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আপডেট : ২ আগস্ট, ২০২১ ১৭:০৪

ইউরোপে টিকার দাম বাড়াচ্ছে ফাইজার-মডার্না

অনলাইন ডেস্ক
ইউরোপে টিকার দাম বাড়াচ্ছে ফাইজার-মডার্না

যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং দেশটির আরেক ওষুধনির্মাতা মডার্না ইউরোপের জন্য তাদের তৈরি করোনা টিকার দাম বাড়িয়ে দিচ্ছে। প্রতিষ্ঠান দুটির সঙ্গে ইউরোপীয় কমিশনের (ইসি) নতুন চুক্তিতে এর উল্লেখ রয়েছে বলে দাবি করেছে লন্ডনভিত্তিক পত্রিকা দ্য ফিন্যান্সিয়াল টাইমস।

চুক্তিপত্রের একাংশ হাতে পাওয়ার দাবি করে পত্রিকাটি জানিয়েছে, ইউরোপের জন্য ফাইজারের টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ১৯ দশমিক ৫০ ইউরো (২৩ দশমিক ১৫ ডলার বা ১ হাজার ৯৭০ টাকা প্রায়), যেখানে আগের চুক্তিতে এর দাম ধরা হয়েছিল ১৫ দশমিক ৫০ ইউরো বা ১ হাজার ৫৬৯ টাকা করে।

আর মডার্নার টিকার নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ডোজ ২৫ দশমিক ৫০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় ২ হাজার ১৭০ টাকা। আগের চুক্তিতে ইউরোপকে ২২ দশমিক ৬০ ডলার (১ হাজার ৯২৩ টাকা প্রায়) করে টিকা সরবরাহ করেছিল মার্কিন প্রতিষ্ঠানটি।

অবশ্য ইউরোপীয় কর্তৃপক্ষ প্রথমদিকে একেক ডোজ টিকার জন্য ২৮ দশমিক ৫০ ডলার দিতে সম্মত হয়েছিল। তবে নতুন চালানে টিকার পরিমাণ বেশি হওয়ায় দামে কিছুটা ছাড় দেয়া হয়েছে বলে ফিন্যান্সিয়াল টাইমসকে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

ইসির সঙ্গে নতুন চুক্তির বিষয়ে জানতে ফাইজার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল বার্তা সংস্থা রয়টার্স। তবে গোপনীয়তার কথা উল্লেখ করে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তারা। আর মন্তব্যের জন্য মডার্নার সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি।

গত মঙ্গলবার ইউরোপীয় কমিশন ঘোষণা দিয়েছে, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষদের পুরোপুরি টিকাদানের আওতায় আনতে চায় তারা। এর আগে গত মে মাসে সংস্থাটি জানিয়েছিল, উক্ত সময়ের মধ্যে চারটি ওষুধনির্মাতা প্রতিষ্ঠান থেকে ১০০ কোটিরও বেশি ডোজ করোনা টিকা পাওয়ার আশা করছে তারা।

সূত্র: আল জাজিরা

উপরে