ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আপডেট : ২৭ জুন, ২০২১ ২০:৪৬

চীনের বাজার থেকে প্রায় ৩ লাখ গাড়ি সরিয়ে নিচ্ছে টেসলা

অনলাইন ডেস্ক
চীনের বাজার থেকে প্রায় ৩ লাখ গাড়ি সরিয়ে নিচ্ছে টেসলা

ব্রেকিং সিস্টেমে দুর্বলতার কারণে চীনের বাজার থেকে নিজেদের ২ লাখ ৮৫ হাজারের বেশি গাড়ি সরিয়ে নিচ্ছে ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। শনিবার এ ঘোষণা দেয় মার্কিন গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটি। আগে থেকেই টেসলার মডেল ৩ গাড়ির নিয়ন্ত্রণ নিরাপত্তার বিষয়টি আলোচনায় ছিল চীনে।

চীনের বাজার থেকে সরিয়ে নেয়া গাড়িগুলোর মধ্যে ৩৫হাজার ৬৬৫টি আমদানি করা মডেল ৩ রয়েছে। এছাড়া রয়েছে টেসলার সাংহাই কারখানায় তৈরি ২লাখ ৪৯ হাজার ৮৫৫টি মডেল ৩ এবং মডেল ওয়াইয়ের গাড়ি।

পরে চীনে বহুল প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোয় নিজেদের অফিসিয়াল পেইজে দুঃখ প্রকাশ করে সেটলা। যেখানে উল্লেখ করা হয়, চীনের বাজারের জন্য আলাদাভাবে ব্রেকিং সিস্টেমে গুরুত্ব দিবে প্রতিষ্ঠানটি।

এছাড়া চীনে টেসলা গাড়ি ব্যবসায়ীদের সাময়ীক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করে সেটলা। ইলন মাস্কের প্রতিষ্ঠানটি বলে, টেসলা সবসময় গ্রাহকদের নিরাপত্তার বিষয়টি আগে বিবেচনা করে থাকে।

চীনে গত কয়েক বছরে বেশ কয়েকবার দুর্ঘটনার কবলে পড়েছিল টেসলার গাড়ি। যা ভাইরালও হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। চীনের সাংহাইয়ে তৈরি মডেল ৩ এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এরআগেও নানা প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে টেসলাকে।

এরআগে গত মার্চে চীনের সামরিক কমপ্লেক্স ও আবাসিক এলাকায় টেসলা গাড়ি প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটির সামরিক বাহিনী। এসব গাড়িতে যেসব ক্যামেরা যুক্ত রয়েছে তা নিয়ে নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়েছিল। একই সঙ্গে বলা হয়েছিল, টেসলা গাড়ির মালিকেরা যেন তাদের গাড়িগুলো সামরিক ভবনের বাইরে পার্ক করে।

গত এপ্রিলে শুধু চীনের বাজারে ২লাখ ৬০হাজার গাড়ি বিক্রি করে টেসলা। টেসলার মোট উৎপাদনের শতকরা প্রায় ৩০ ভাগই চীনে বিক্রি হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের পরই চীন এই বৈদ্যুতিক গাড়ি নির্মাতার দ্বিতীয় বৃহত্তম বাজার।

সূত্র: সিএনএন

উপরে