ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ২৩ মে, ২০২১ ১৯:৫২

এবার জলবায়ু পরিবর্তনরোধে নতুন দাবি গ্রেটা থুনবার্গের

অনলাইন ডেস্ক
এবার জলবায়ু পরিবর্তনরোধে নতুন দাবি গ্রেটা থুনবার্গের

বিশ্বে খাদ্য উৎপাদন ব্যবস্থায় পরিবর্তন আনা দরকার। খাদ্য উৎপাদন ব্যবস্থার ওপর নির্ভর করে পৃথিবী তিন ধরনের সমস্যায় জর্জরিত। জলবায়ু, বাস্তুসংস্থান ও স্বাস্থ্য সঙ্কট। আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় এমনটাই বলেছেন, সুইডেনের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ।

শনিবার এক টুইট বার্তায় তিনি বলেন, কোভিড-১৯, জিকা বাইরাস, ইবোলাসহ নানা ভাইরাসের কারণে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। এসব ভাইরাস প্রাণী থেকেই মানবদেহে প্রবেশ করেছে।

বিজ্ঞানিদের মতে, ১৯৯০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত মানবদেহের রোগগুলোর মধ্যে ৬০ শতাংশই জীবের শরীর থেকে এসেছে।

১৮ বছর বয়সী এই জলবায়ু আন্দোলনকর্মী বলেন, আমরা যদি চলমান পদ্ধতিতে খাদ্য সংগ্রহ করতে থাকি তাহলে জলভূমি ও বন্যপাণীদের আবাস ধ্বংস হবে। শঙ্কায় পড়বে প্রাণীদের জীবনরেখা। এতে হুমকিতে পড়বে মানবজাতিও। সে কারণে তিনি এই অবস্থার পরিবর্তন আনার দাবি করেছেন।

১৫ বছর বয়সে সুইডেনে সংসদের বাইরে প্রতিবাদ করে জলবায়ু কর্মী হিসেবে পরিচিতি পান গ্রেটা থুনবার্গ। সোজাসোজি কথা বলার জন্যও তিনি বেশ পরিচিত।

২০১৮ সালের নভেম্বরে তিনি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্কুলে অবরোধের ডাক দেন এবং একই বছরের ডিসেম্বরে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের পর এই আন্দোলন আরও বেগবান হয়।

২০১৮ সালের আগস্টে তিনি ব্যক্তিগতভাবে এই প্রতিবাদ শুরু করেন এবং সেটি সে সময় বিশ্ব গণমাধ্যমে প্রচুর সাড়া ফেলে। ২০১৯ সালের ১৫ মার্চ ১১২টি দেশের আনুমানিক ১৪ লাখ শিক্ষার্থী তার ডাকে সাড়া দিয়ে জলবায়ু প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে।

গ্রেটা তার এই কার্যক্রমের জন্য বেশ কিছু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালের মার্চে নরওয়ের তিন সংসদ সদস্য তাকে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেন।

উপরে