ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
আপডেট : ৩০ এপ্রিল, ২০২১ ১৫:৪৭

দক্ষিণ চীন সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করল চীন

অনলাইন ডেস্ক
দক্ষিণ চীন সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করল চীন

দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগর উভয় ক্ষেত্রেই চীন সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করলেও এই অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। এরই পরিপ্রেক্ষিতে, দক্ষিণ চীন সাগরে একটি বড় উভচর আক্রমণকারী জাহাজসহ নতুন করে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন।

গ্লোবাল টাইমস জানিয়েছে, জাহাজগুলো ছিল দেশের প্রথম টাইপ ০৭৫ উভচর আক্রমণজাহাজ, একটি বড় ধ্বংসকারী এবং একটি পারমাণবিক শক্তিচালিত কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন।

সরকার পরিচালিত চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, শুক্রবার হাইনানের দক্ষিণদ্বীপের সানিয়ার একটি নৌ বন্দরে এই কমিশনিং অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নেন। শি জাহাজের ক্যাপ্টেনদের একটি সামরিক পতাকা উপহার দিয়েছিলেন এবং জাহাজে উঠেছিলেন বলে জানা গেছে।
সামরিক পর্যবেক্ষকরা বলেছেন, জাহাজটি তাইওয়ানের আশেপাশের মিশনগুলিতেও মোতায়েন করা হতে পারে। তবে আক্রমণাত্মক ক্ষমতার কারণে চীনের সাথে চলমান সামুদ্রিক বিরোধ রয়েছে এমন দেশগুলির মধ্যে বিশেষ উদ্বেগের কারণ হতে পারে।

পর্যবেক্ষকরা বলছেন, এটি চীনা নৌবাহিনীর ক্ষমতার দ্রুত বিকাশের পাশাপাশি দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ানের আশেপাশে তার কার্যক্রম সম্প্রসারণের জন্য বেইজিংয়ের প্রস্তুতির প্রতিনিধিত্ব করে।  

উল্লেখ্য, চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করলেও ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম এবং তাইওয়ানের সাথে আঞ্চলিক দাবিগুলি অগ্রাহ্য করে।

উপরে