logo
আপডেট : ১২ জুন, ২০২১ ১৭:১৭
নোবেলজয়ী রসায়নবিদ নেগিশির মৃত্যু
প্রতিদিন ডেস্ক

নোবেলজয়ী রসায়নবিদ নেগিশির মৃত্যু

জাপানের নোবেলজয়ী রসায়নবিদ ই-আইচি নেগিশি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি ওষুধ ও ইলেকট্রনিক্স উৎপাদনে যৌগিক রাসায়নিক পদার্থ তৈরির একটি পদ্ধতি আবিষ্কারের জন্য ২০১০ সালে নোবেল পুরস্কার পান।

গত রোববার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এই নোবেলজয়ী। ইন্ডিয়ানার পারডু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন নেগিশি। ১৯৭৯ সাল থেকে তিনি ওই বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অধ্যাপনা করছিলেন।

২০১০ সালে জাপানি আকিরা সুজুকি ও মার্কিন রিচার্ড হেকের সাথে যৌথভাবে রসায়নবিজ্ঞানে নোবেল পান ই-আইচি নেগিশি। আকিরা সুজুকি জাপানের হোক্কাইদো বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক। আর যুক্তরাষ্ট্রের ডেলওয়ার বিশ্ববিদ্যালয়ের রসায়নবিজ্ঞানের অধ্যাপক রিচার্ড হেক।

১৯৩৫ সালের ১৪ জুলাই চীনের মাঞ্চুরিয়ায় জন্মগ্রহণ করেছিলেন ই-আইচি নেগিশি। এরপর ১৯৫৮ সালে তিনি জাপানের নামকরা টোকিও বিশ্ববিদ্যালয়ের রসায়নবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক শেষ করেন।

১৯৬০ সালে স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানকার ইন্ডিয়ানার পারডু বিশ্ববিদ্যালয় থেকে রসায়নবিজ্ঞানে উচ্চতর গবেষণা করেন তিনি। পরে ১৯৭৯ সালে পারডু বিশ্ববিদ্যালয়েই শুরু করেন অধ্যাপনা। এরপর ২০০০ সালে রয়েল সোসাইটি অব কেমিস্ট্রির প্রাইজ লেকচারশিপ অর্জন করেন ই-আইচি নেগিশি।

সূত্র: এনডিটিভি