ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২ ১৮:৩৬

আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে ইন্দোনেশিয়ায় তিফা

বিনোদন প্রতিবেদক
আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে ইন্দোনেশিয়ায় তিফা


ক’দিন বাদেই অর্থাৎ আগামি অক্টোবরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সুন্দরী প্রতিযোগিতা ‘মিস গ্রান্ড ইন্টারন্যাশনাল ২০২২’ এর ১০ম আসর। এই আসরের চূড়ান্ত পর্বে অংশ নেবেন ৬০টি দেশের প্রতিযোগী। এরমধ্যে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য ‘মিস গ্রান্ড ইন্টারন্যাশনাল বাংলাদেশ ২০২২’ নির্বাচিত হন মডেল ও সমাজসেবী তাওহিদা তাসনিম তিফা।
আগামী ২৫ অক্টোবর ইন্দোনেশিয়ার ওয়েস্ট জাভা প্রোভিন্সির বোগর রিজেন্সিতে সেন্টুল ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই সুন্দরী প্রতিযোগিতার জমজমাট আসর। এ আসরে অংশ নিতে আগামী ৩ অক্টোবর ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়বেন তিফা।
তিফা জানান, বিউটি পেজেন্টে অংশগ্রহণ করার মধ্য দিয়ে তিনি পরিচিত পাচ্ছেন এবং বড় পরিসরে সমাজসেবামূলক কাজ করার অনুপ্রেরণা পাচ্ছেন। তিনি ভবিষ্যতে কাউন্সিলর হিসেবে সুবিধা বঞ্চিতদের জন্য কাজ করতে চান।

তিনি চলতি বছরের শুরুতে গাজীপুরে ‘প্রজেক্ট নুরজাহান’ নামক একটি শিশু পুষ্টি বিষয়ক সমাজসেবামূলক কাজে নেতৃত্ব দেন। নিয়মিত কাজ করছেন গাজীপুর রেলওয়ে এলাকার শিশুদের নিয়ে।

তাওহিদা তাসনিম তিফা বলেন, ‘আমি বাংলাদেশ থেকে আমার সেরাটা দিয়ে উপস্থাপন করতে চাই। আমার কাছে এই উপস্থাপন কোন ইন্টারন্যাশনাল খেলায় বাংলাদেশ এর হয়ে খেলার মতোই সম্মানের। অথচ দুঃখের বিষয় হলো, বাংলাদেশে মানুষ এখনো পেজেন্ট বলতে বোঝেন কেবল মিডিয়াতে কাজ করা। একটা ইন্টারন্যাশনাল টাইটেল জিতে সেই পরিচিতি ব্যবহার করে মেয়েরা যে রাজনীতিবিদ, বিজনেসওমেন, ফিলানথ্রপিস্ট, ডিপ্লোম্যাট হচ্ছেন; সে খবর আমরা কেউ রাখিনা।

ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় যাবার আগেও আমরা অন্যান্য দেশের মতো আমরা তেমন স্পন্সর পাইনা। ভারত, ফিলিপাইনস, সাউথ আফ্রিকার মতো দেশে বড় বড় ডিজাইনাররা বিউটি পেজেন্টের মাধ্যমে তাদের দেশীয় পণ্য বিশ্বমঞ্চে তুলে ধরতে এগিয়ে আসেন। অথচ দুঃখের বিষয় বাংলাদেশে পেজেন্টের এইসব দিক আমরা বিবেচনা করিনা। হাসি তামাশা করে, ট্রলিং করেই উড়িয়ে দেই!

আশা করি, একদিন এই অবস্থার উন্নতি হবে। আমাদের দেশীয় ডিজাইনাররা আরো এগিয়ে আসবে, সাথে দেশের মানুষরাও বুঝবেন পেজেন্টে অংশগ্রহণের গুরুত্ব! যাই হোক, আপাতত সবার কাছে দোয়াপ্রার্থী যেন এত সীমাবদ্ধতার মধ্যেও ভালো কিছু করে দেখাতে পারি।’

উল্লেখ্য, তাওহিদা তাসনিম তিফা এর আগে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৭ প্রতিযোগিতায় পঞ্চম স্থান এবং মিস ইউনিভার্স বাংলাদেশ ২০২০-এ সেরা দশে ছিলেন। এরপর ২০২২ সালে নির্বাচিত হন আনফরগেটেবেল বিউটি অব বাংলাদেশ ২০২২ এবং আরো ৬৪টি দেশের সাথে অংশ নেন ওয়ার্ল্ডস আনফরগেটেবেল বিউটি ২০২২ নামক একটি ফটো প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় তিফা মিস স্পিরিট উপাধি পান।

উপরে