ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
আপডেট : ৬ মার্চ, ২০২৩ ১৬:০৯

সীতাকুণ্ডের বিস্ফোরণ: অনুমোদন নেই সীমা অক্সিজেন প্ল্যান্টের

চট্টগ্রাম প্রতিনিধি
সীতাকুণ্ডের বিস্ফোরণ: অনুমোদন নেই সীমা অক্সিজেন প্ল্যান্টের


চট্টগ্রামের সীতাকুণ্ডে ৭ অক্সিজেন প্ল্যান্টের মধ্যে ৪টির সেফটি প্ল্যান অনুমোদন নেই। এর মধ্যে একটি সীমা অক্সিজেন প্ল্যান্ট। সোমবার বিষয়টি নিশ্চিত করেন ফায়ার সার্ভিস চট্টগ্রামের উপ–সহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া।

তিনি বলেন, সীতাকুণ্ডে একাধিক অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। তবে সীমা অক্সিজেন প্ল্যান্টসহ অধিকাংশ প্ল্যান্টে ফায়ার সার্ভিসের সেফটি প্ল্যান অনুমোদন নেই। সীমা অক্সিজেন কর্তৃপক্ষ সেফটি প্ল্যানের অনুমোদনের জন্য আবেদন করলেও এখনো অনুমোদন পায়নি।
সীমা অক্সিজেন প্ল্যান্ট ছাড়াও সীতাকুণ্ডে যেসব অক্সিজেন প্ল্যান্ট রয়েছে সেগুলো হলো- কুমিরায় কে আর অক্সিজেন লিমিটেড, বারআউলিয়া এলাকায় মদিনা অক্সিজেন, জিরি অক্সিজেন, চৌধুরীঘাটা এলাকায় রিগ্যাল অক্সিজেন, মদনহাট এলাকায় এসএল অক্সিজেন ও কদমরসুল ব্রাদার্স অক্সিজেন। এছাড়া বন্ধ রয়েছে আরও ৪টি অক্সিজেন প্লান্ট।

এদিকে বিস্ফোরণের ঘটনায় গঠিত জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান বলেছেন, ‘ঘটনাস্থল ভিজিট এবং বিশেষজ্ঞদের সাথে কথা বলে আমাদের প্রাথমিক ধারণা—অক্সিজেন প্ল্যান্টের এয়ার সেপারেশন কলাম থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এটি আন্ডার ইনভেস্টিগেশন, নট ফাইনাল।’
তিনি আরও বলেন, ঘটনাস্থল থেকে বিস্ফোরণের কিছু আলমত জব্দ করা হয়েছে।
অক্সিজেনের বোতলের পাশে কার্বন ডাই–অক্সাইড সিলিন্ডারের বোতলও দেখেছি। কিন্তু এই বোতল রাখা তাদের অনুমোদন নেই। দ্রুত তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়া হবে। আগামীতে এ রকম দুর্ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। প্ল্যান্ট চালানোর ক্ষেত্রে মালিক বা শ্রমিকদের কোনো গাফিলতি ছিল কিনা তদারকি করা হচ্ছে।

প্রসঙ্গত, শনিবার (৪ মার্চ) বিকেল ৪টা ৫৫ মিনিটে কদমরসুলপুরের কেশবপুর এলাকায় সীমা স্টিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। ভয়াবহ এ বিস্ফোরণে কেঁপে ওঠে কয়েক কিলোমিটার এলাকা। ঘটনাস্থলের আশপাশের প্রায় আধা কিলোমিটার এলাকায় ছিটকে পড়ে বিস্ফোরিত ইস্পাতের টুকরো। এতে হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় ৭ জনের মৃত্যু হয়েছে।

উপরে