ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ৬ মার্চ, ২০২৩ ১৬:০৭

পঞ্চগড়ে সহিংসতায় ৬ মামলা, গ্রেপ্তার ৮১

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে সহিংসতায় ৬ মামলা, গ্রেপ্তার ৮১


পঞ্চগড়ের আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে সংঘর্ষ, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, সরকারি কাজে বাধা, গুজব রটানোসহ ছয়টি মামলায় ৮ হাজার ১০০ জনকে আসামি করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৮১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত দুইদিনে পুলিশের কয়েকটি দল অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।
সোমবার পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিঞা জানান, মামলা গুলোর মধ্যে পুলিশের পক্ষ থেকে চারটি, র‌্যাব একটি ও আহমদিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। আব্দুল লতিফ মিঞা জানান, গত রোববার পুলিশের বেশ কয়েকটি দল অভিযান চালিয়ে ৫৮ জনকে গ্রেপ্তার করে। এর আগে শনিবার রাতে ২৩ জনকে গ্রেপ্তার করা হয়।

আহমদিয়াদের জলসাকে কেন্দ্র করে আগের উত্তেজনার ধারাবাহিকতায় গত ৩ মার্চ জুমার নামাজের পর পঞ্চগড় শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় জলসা বন্ধের দাবিতে আন্দোলনকারীরা। এসময় আন্দোলনকারীদের মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করা হতে থাকে। এতে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট, টিয়ারশেল এবং কাঁদানে গ্যাসও নিক্ষেপ করে। এসময় বিক্ষুব্ধরা সড়কের বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করে। এতে পঞ্চগড় শহর রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষের জেরে আহমদিয়াদের বাড়িঘরেও হামলা চালানো হয়। তখন ২০-২৫টি বাড়িতে অগ্নিসংযোগ করে জ্বালিয়ে দেয় আন্দোলনকারীরা। ওই সংঘাতে একজন আন্দোলনকারী ও একজন আহমদিয়া যুবক প্রাণ হারান।

এই উত্তপ্ত পরিস্থিতিতে জলসা বন্ধ ঘোষণা করা হলেও গুজব ছড়িয়ে ৪ মার্চ রাতে দোকানপাটে হামলা ও ভাঙচুর চালায় একদল দুর্বৃত্ত। তারা পঞ্চগড় শহরের ওয়াকার শোরুমসহ দুটি দোকান ভাঙচুর করে মালামাল লুটপাট করে। ট্রাক টার্মিনাল এলাকায় একটি মাইক্রোবাসেও আগুন দেয় তারা। একপর্যায়ে পঞ্চগড় জেলা শহরের প্রেসক্লাব সড়কে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়। পরে গুজব ঠেকাতে মাইকিং করা হয় আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে।
শনিবার রাত থেকে পুরো জেলায় ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। এখনো পঞ্চগড়ে ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। এতে করে ইন্টারনেট ব্যবহারকারীরা দুর্ভোগে পড়েছেন।

এদিকে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে সোমবারও জেলা শহরের মোড়ে মোড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

উপরে