ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৯ অক্টোবর, ২০২২ ১৫:৫৩
খাতুনগঞ্জে শ্রমিকের মৃত্যু

বিক্ষোভে স্থবির দেশের বৃহৎ পাইকারি বাজার

চট্টগ্রাম প্রতিনিধি
 বিক্ষোভে স্থবির দেশের বৃহৎ পাইকারি বাজার


চট্টগ্রামের খাতুনগঞ্জে তর্ক-বিতর্কের জেরে পিকআপ ভ্যান চালকের ছুরিকাঘাতে আহত শ্রমিক মাসুদ মাঝি (৪৫) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন।
বুধবার (১৯ অক্টোবর) ভোরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউতে তিনি মৃত্যুবরণ করেন।
বিষয়টি নিশ্চিত করেন চমেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ নূর উল্লাহ আশেক। তিনি বলেন, গত সোমবার (১৭ অক্টোবর) খাতুনগঞ্জে আহত একজন শ্রমিককে চমেক হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়৷ ভোরে তিনি মারা গেছেন।
এদিকে মাসুদ মাঝির মৃত্যুর খবরের পর খাতুনগঞ্জে সব ধরনের পণ্য লোড-আনলোড বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছেন শ্রমিকরা।
খাতুনগঞ্জ মালামাল লোডিং-আনলোডিং শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক আব্দুল কাদের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
তিনি বলেন, বড় এই পাইকারি বাজার থেকে দেশের বিভিন্ন স্থানে ডাল, তেল, পেঁয়াজ, মরিচ, মসলাসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্য সরবরাহ করা হয়। এসব পণ্য তোলা-নামানোর কাজে প্রতিদিন কয়েক হাজার শ্রমিক নিয়োজিত থাকেন। কিন্তু গত সোমবার এ ঘটনার পর থেকে শ্রমিকরা ধর্মঘট করে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সকল কাজ বন্ধ করে। তারা সন্ধ্যায় কাজে ফিরলেও আজকে শ্রমিক মৃত্যুর ঘটনায় সকাল থেকে পুনরায় কাজ বন্ধ করে দেয়।
জানা যায়, সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে খাতুনগঞ্জের চাঁনমিয়া লেইনের কাছে পিকআপ ভ্যানের এক চালকের সঙ্গে শ্রমিক মাসুদের তর্ক-বিতর্ক হয়। এক পর্যায়ে ওই চালক মাসুদকে ছুরিকাঘাত করে পালিয়ে যান। মাসুদকে আহতাবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে ওইদিন সন্ধ্যায় ঠেলাগড়ি দিয়ে চাঁনমিয়া লেইনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা। ফলে গাড়ি থেকেও সব ধরনের পণ্য ওঠানামা বন্ধ রয়েছে। দোষীদের গ্রেপ্তার না করা পর্যন্ত তারা কাজে ফিরবেন না।

প্রসঙ্গত, দুইশ বছরের বেশি পুরোনো খাতুনগঞ্জে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা ভোগ্যপণ্যের প্রায় ৪০ শতাংশ খাতুনগঞ্জের ব্যবসায়ীদের মাধ্যমে বেচাকেনা হয়। শুক্রবার ও সরকারি ছুটির দিন বাদে সপ্তাহের ৬ দিন লেনদেন হয়ে থাকে এখানে।
ভোজ্যতেল, চিনি, গম, ডাল, মসলা ও কাঁচা পণ্য থেকে শুরু করে রাসায়নিক, ঢেউটিন, রঙসহ নানা ধরনের পণ্য বেচাকেনা হয় খাতুনগঞ্জে। আমদানি করা চালও বিক্রি হয় এ বাজারে। এখানকার প্রায় দেড় হাজার প্রতিষ্ঠানের মাধ্যমে এসব পণ্য সারা দেশে যায়।

এসব পণ্য তোলা-নামানোর কাজে প্রতিদিন কয়েক হাজার শ্রমিক নিয়োজিত থাকেন। শ্রমিক ধর্মঘটের কারণে চট্টগ্রামের বনেদী ‘সওদাগরী পাড়া’ খ্যাত; দেশের প্রধান পাইকারি ও ইন্ডেন্টিং বাজারের কার্যক্রম স্থগিত হয়ে পড়েছে।

উপরে