ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
আপডেট : ২১ এপ্রিল, ২০২১ ১২:৫৩

রাস্তা-ঘাট খোঁড়াখুঁড়ির ধুলা বায়ু দূষণের মেজর একটা সোর্স

অনলাইন ডেস্ক
রাস্তা-ঘাট খোঁড়াখুঁড়ির ধুলা বায়ু দূষণের মেজর একটা সোর্স

রাজধানী ঢাকায় গ্রাউন্ড লেভেলের এয়ার পলিউশন বা ভূমির কাছাকাছি বায়ু দূষণটাই বেশি হচ্ছে। এছাড়াও রাস্তা-ঘাট খোঁড়াখুঁড়িতে ধুলাবালি বায়ু দূষণের মেজর একটা সোর্স, বলে মনে করেন স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। 

লকডাউন ‘শিথিল’ হওয়ায় রাজধানীর প্রধান সড়কগুলোতে বেড়েছে যানবাহনের চাপ। ফলে মারাত্মক হারে বেড়েছে বায়ু দূষণ। লকডাউন শুরুর পর থেকে ঢাকায় স্বাভাবিক সময়ের চেয়ে ৭০ ভাগ বায়ু দুষণ কম ছিল।

লকডাউন চলাকালে প্রতিদিন ঢাকার দুটি করে মোট ১০ এলাকায় স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) আট ঘণ্টা করে বায়ুর মান পরিমাপ করে স্বয়ংক্রিয় যন্ত্রের সাহায্যে এ তথ্য জানা গেছে। 
২০২০ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসের তুলনায় ২০২১ সালের জানুয়ারিতে ১১ ভাগ, ফেব্রুয়ারিতে ৫ ভাগ এবং মার্চ মাসে ২১ ভাগ বায়ু দূষণ বেড়েছে। গত বছরের সাধারণ ছুটিতে যেভাবে বায়ু দূষণ কমেছিলে, চলতি বছর লকডাউনে সেভাবে বায়ু দূষণ কমেনি।

কামরুজ্জামান মজুমদার আরও জানান, 'কঠোর বা সর্বাত্মক লকডাউনে প্রথম দুইদিনে স্বাভাবিকের তুলনায় প্রায় ৬০ থেকে ৭০ ভাগ বায়ুদূষণ কমেছিল, তৃতীয় দিনে গাড়ি তুলনামূলক বাড়ার কারণে সেটা আরও বাড়তে শুরু করে। তখন ৪০ থেকে ৪৫ শতাংশ বায়ু দূষণ কমতে থাকে স্বাভাবিকের তুলনায়। ২০ এপ্রিল ও ২১ এপ্রিল বায়ু দূষণ ঊর্ধ্বমুখী আছে।'

উপরে