ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ৩১ জানুয়ারি, ২০২৪ ১৬:১৩

শীত-বৃষ্টি গরম নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক
শীত-বৃষ্টি গরম নিয়ে যা জানাল আবহাওয়া অফিস


মাঘের বয়স বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে সারাদেশে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। তবে আগামী কয়েকদিনে মাঘের বৃষ্টিতে ভিজতে পারে ঢাকাসহ সাত বিভাগ। আর এ সময়ে তাপমাত্রা আরও বাড়ার তথ্য দিয়েছে আবহাওয়া দপ্তর। মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাতে আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে রাতে খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি/গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া বুধবার (৩১ জানুয়ারি) খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হতে পারে। আর বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। এদিকে নওগাঁ, মৌলভীবাজার ও ফেনী জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এছাড়া মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।
অন্যদিকে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে একদিনের ব্যবধানে তাপমাত্রা ২ ডিগ্রি বেড়েছে; সেই সঙ্গে কমেছে কুয়াশাও। তারপরও হাঁড়কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বুধবার (৩১ জানুয়ারি) সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার (২৯ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। স্থানীয়রা জানান, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা কমেছে শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশাও নেই। তবে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন; সঙ্গে শৈত্যপ্রবাহের কারণে মানুষের ভোগান্তি বেড়েছে। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন জানান, ইতিমধ্যে অনেক এলাকায় শৈত্যপ্রবাহ কেটে গেছে। আজ সকাল ৬টার দিকে তেতুঁলিয়ায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকা ও খুলনা বিভাগের কিছু জায়গায়, এবং রাজশাহী- বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জাইগায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আর দেশের অন্য এলাকায় মেঘলা আকাশ থাকলেও আবহাওয়া স্বাভাবিক থাকবে। আর চলমান শীত মৌসুমের বর্তমান শৈত্যপ্রবাহ কেটে তাপমাত্রা কিছুটা বাড়বে। 

উপরে