ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
আপডেট : ৫ ডিসেম্বর, ২০২৩ ১৬:৩০

ডিসেম্বরের শেষে আসতে পারে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বরের শেষে আসতে পারে শৈত্যপ্রবাহ


চলতি মাসের শেষের দিকে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত দুই বছরের তুলনায় এ বছর আগেভাগেই শীত পড়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

গতকাল রোববার (৩ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, ডিসেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।
এ বছর স্বাভাবিকের তুলনায় বৃষ্টিপাত কম হয়েছে, অর্থাৎ যে বছর বৃষ্টি কম হবে সে বছর শীত বেশি পড়বে, এবার বেশ শীত পড়ার কথা। কিন্তু এই ডিসেম্বর মাসেও এখন পর্যন্ত ঢাকা শহরে শীত অনুভূত হচ্ছে না বললেই চলে। এ অবস্থা শুধু ঢাকায় নয়, ঢাকার বাইরেও। বিশেষ করে উত্তরাঞ্চলেও শীতের তীব্রতা অনুভুত হচ্ছে না এখন পর্যন্ত।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে উঠে এসেছে, শীত এবারে কিছুটা দেরিতে আসবে এবং শীতের প্রভাব থাকবে অন্যান্য বছরের তুলনায় খানিকটা কম।

এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে জানিয়ে পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়, ডিসেম্বরে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এ মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক থেকে দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

উপরে