ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২৩ ১৭:২২

বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম ঢাকা

অনলাইন ডেস্ক
বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম ঢাকা


বিশ্বের সবচেয়ে খারাপ বাতাসের শহরের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর অনুযায়ী রোববার (২২ জানুয়ারি) থেকে সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ৩৪০ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠে আসে ঢাকা।
গত শনিবারও বিশ্বে দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা। এ নিয়ে টানা তিন দিন তালিকার শীর্ষ অবস্থান করছে ঢাকা।
দূষিত বাতাসের শহরের একটি তালিকা নিয়মিত প্রকাশ করে বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার।

সোমবার সকালে সেই তালিকায় একিউআই ২৭০ ও ১৯৫ স্কোর নিয়ে দ্বিতীয় ভারতের রাজধানী নয়াদিল্লি ও তৃতীয় স্থানে ভারতের মুম্বাই শহর।
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর অনুযায়ী ১০০ থেকে ২০০ পর্যন্ত হচ্ছে ‘অস্বাস্থ্যকর’। আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়।

উপরে