ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
আপডেট : ৩ জুলাই, ২০২২ ১৮:০৯

জাতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতা আয়োজন করছে ডিইউকিউএস

ঢাবি প্রতিনিধি
জাতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতা আয়োজন করছে ডিইউকিউএস

 

চতুর্থবারের মতো দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে জাতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস)। চলতি মাসের ২৬ ও ২৭ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অডিটোরিয়ামে এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এবং সাবেক ক্রিকেট অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা উপস্থিত থাকবেন।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ সরকার। এ সময় সংগঠনটির মডারেটর ও বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. রায়হান সরকার, সাবেক সভাপতি অহিদুল ইসলাম রাকিব উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস) সাপ্তাহিক সেশন, ওয়ার্কশপ, সেমিনারের পাশাপাশি সারা বছর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। বিভিন্ন অনুষ্ঠানের ধারাবাহিকতায় সংগঠনটি এ বছরও সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে জাতীয় কুইজ প্রতিযোগিতা-২০২২ আয়োজন করবে।

এই কুইজ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

স্কুল পর্যায়ে (ষষ্ঠ-দশম), কলেজ পর্যায়ে (একাদশ দ্বাদশ) ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে (স্নাতক ও স্নাতকোত্তর) শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রত্যেকটি পর্যায়ে মোট ৩ জন করে পুরষ্কৃত হবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হল ও ডিপার্টমেন্ট ভিত্তিক আলাদা কুইজ সেশনের ব্যবস্থা থাকবে বলে জানান তারা।

ঢাবি কুইজ সোসাইটির অফিশিয়াল ওয়েবসাইট (www.duqs.org) ও ফেসবুক পেইজ (www.facebook.com/duqs.org) থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

উপরে