ঢাকা, বুধবার, ১৭ আগস্ট, ২০২২
আপডেট : ২৯ জুন, ২০২২ ১৭:৫০

১৪তম নিবন্ধনধারী ৪৮৩ জনকে নিয়োগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
১৪তম নিবন্ধনধারী ৪৮৩ জনকে নিয়োগের নির্দেশ


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৪তম নিবন্ধনধারী ৪৮৩ জনকে বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দেয়ার জন্য সুপারিশ করতে রায় দিয়েছেন হাইকোর্ট। এনটিআরসির চেয়ারম্যান ও শিক্ষাসচিবকে দ্রুত সময়ের মধ্যে এ রায় বাস্তবায়ন করতে বলা হয়েছে।
বুধবার বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়।
উত্তীর্ণদের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দিতে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের দ্রুত সময়ের মধ্যে পদক্ষেপ নিতে বলা হয়েছে আদেশে।

এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনিরুজ্জামান আসাদ ও আইনজীবী ফারুক হোসেন।

উল্লেখ্য, গত বছর জাকির হোসেন নামে এক নিবন্ধনধারীসহ ৪৮৩ জন হাই কোর্টে রিটটি করেন। চতুর্দশ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ওই প্রার্থীদের নিয়োগ দিতে কেন সুপারিশ করা হবে না-তা জানতে চেয়ে এরপর রুল দেয় আদালত। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার রায় দিল হাই কোর্ট।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), এনটিআরসিএর চেয়ারম্যানসহ মোট সাতজনকে বিবাদী করা হয়েছে।
রিট আবেদন থেকে জানা যায়, এনটিআরসিএর ১৩তম নিবন্ধনে উত্তীর্ণ হন ১৭ হাজার ২৫৪ জন চাকরিপ্রার্থী। তাদের মধ্যে ২ হাজার ২০৭ জনকে নিয়োগ দিতে আপিল বিভাগের আদেশ বাস্তবায়ন করে এনটিআরসিএ। সেই রায়ের আলোকে নিয়োগ পেতে সারাদেশের ১৪তম নিবন্ধনধারী একটিতে ১৮০ জন ও অপরটিতে ২০২ জন এবং ২০১জন প্রার্থী আরও একটি রিট আবেদনটি দায়ের করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেছিলেন। ওই রিটে ও রুলের বিষয়ে চূড়ান্ত শুনানি শেষে আজ রায় ঘোষণা করা হলো।

উপরে