ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ১২ জুন, ২০২১ ১০:৫২

ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবে মেধাবী তরুণরা : পলক

নিজস্ব প্রতিবেদক
ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবে মেধাবী তরুণরা : পলক
ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শুধু ডিজিটাল বাংলাদেশ নয়, ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবে আমাদের মেধাবী তরুণরা। আমরা যদি তাদের সুযোগ্য করে গড়ে তুলতে চাই এবং ডিজিটাল বাংলাদেশ ও ডিজিটাল বিশ্বের নেতৃত্বে প্রতিষ্ঠিত করতে চাই তাহলে অবশ্যই তাদের কম্পিউটারের প্রোগ্রামিং শেখাতে হবে।

শুক্রবার (১১ জুন) ভার্চুয়ালি যুক্ত হয়ে ‘ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনএইচএসপিসি) ২০২১’-এর জাতীয় পর্বের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ‘জানুক সবাই দেখাও তুমি’ এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে অনলাইনে এ আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের তরুণ প্রজন্ম মেধাবী। তাদের মেধাকে সঠিকভাবে কাজে লাগাতে পারলেই বাংলাদেশের মাটিতেই স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ করার সক্ষমতা অর্জন সম্ভব হবে। এছাড়াও তাদের মেধা, যোগ্যতা ও পরিশ্রম দিয়ে নিজেদের স্বপ্নগুলো পূরণ করবে। আমরা যদি তাদের প্রোগ্রামিং শেখাতে না পারি, তাহলে তাদের বড় স্বপ্ন পূরণের সুযোগটা করে দিতে পারব না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪১ সালের রূপকল্প শুধু শ্রমনির্ভর অর্থনীতি দিয়ে বাস্তবায়ন করা সম্ভব হবে না। শ্রমনির্ভর অর্থনীতির পাশাপাশি মেধাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে, তাহলেই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিশিষ্ট শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।

দেশের সকল জেলা এবং ৪৪৪ উপজেলা থেকে ১১ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী চার ঘণ্টাব্যাপী এ প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়। যাদের মধ্যে তিন হাজার ৯৫ জন শিক্ষার্থীই ছিলেন নারী।

উপরে