ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
আপডেট : ২৭ জুলাই, ২০২০ ১৭:৪৯

দ্বিতীয় মস্তিষ্ক কীভাবে কাজ করে তা নিয়ে নতুন গবেষণা

নিজস্ব প্রতিবেদক
দ্বিতীয় মস্তিষ্ক কীভাবে কাজ করে তা নিয়ে নতুন গবেষণা


পর্দার অন্তরালে আমাদের গাট আমাদের শরীরকে কর্মক্ষম করে তোলে। আমাদের গ্রহণকৃত খাদ্য উপাদানকে ভেঙে পুষ্টিটাকে গ্রহণ করে শরীরকে কর্মক্ষম করে তোলে। শক্তি উৎপাদন থেকে শুরু করে হরমোনের ভারসাম্য, ত্বকের স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য নিয়ন্ত্রণ এবং শরীর থেকে বিষাক্ত ও বর্জ্য পদার্থ বের করে দেয় গাট।
এই গাটকে দ্বিতীয় মস্তিষ্কও বলা হয়। এ নিয়ে নতুন একটি গবেষণা প্রকাশিত হয়েছে ইনিউরো জার্নালে। দ্য এনটেরিক নার্ভাস সিস্টেম (ইএনএস) হচ্ছে নিউরন ও ট্রান্সমিটারের বিস্তৃত নেটওয়ার্ক। যা মানুষের শরীরের এই গাটের ভিতরে বাইরে জুড়ে থাকে। যার মূল কাজ মূলত হজম প্রক্রিয়ার সঙ্গে জুড়ে থাকা কাজ নিয়ন্ত্রণ করা। তবে অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মস্তিষ্কের এ অংশের গোপন কার্যক্ষমতার ওপর গভীরভাবে গুরুত্বারোপ করেছেন।
গবেষক অধ্যাপক নিক স্পেন্সারের ল্যাবরেটরি মানুষের গাট ওয়ালে একটি নির্দিষ্ট নিউরন চিহ্নিত করেছেন যেটি গাটের বাইরে অন্য নিউরনে সংকেত পাঠায়, স্পাইনাল কর্ডের কাছে এবং মস্তিস্কেও। অধ্যাপক স্পেন্সার বলেছেন, অনেক ব্যাধির উৎপত্তি হয়তো গাটেই, এরপর তা মস্তিষ্কে পৌঁছায়; যেমন পারকিনসন ডিজিজ।  সূত্র: টেকনোলজি নেটওয়ার্ক

উপরে