ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আপডেট : ১ নভেম্বর, ২০২১ ১৮:৪৩

বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে সরকার তথ্য জালিয়াতি করছে

নিজস্ব প্রতিবেদক
বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে সরকার তথ্য জালিয়াতি করছে

বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে তথ্য জালিয়াতি দেশের সামগ্রিক অর্থনৈতিক চিত্র সম্পর্কে সরকারের মিথ্যাচারের নিকৃষ্ট উদাহরণ বলে মনে করছে বিএনপি। সোমবার (১ নভেম্বর) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

গত শনিবার বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তগুলো জানিয়ে মির্জা ফখরুল বলেন, সভায় আইএমএফ’র হিসাব মতে, বাংলাদেশে জুন ২০২১ এর শেষ দিকে ৪০ বিলিয়ন ডলারের যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকার কথা উল্লেখ করা হয়েছে সরকার তা ১৫ শতাংশ বাড়িয়ে বলেছে।

তিনি বলেন, এর আগে অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদন বৃদ্ধির দাবি এবং তাকে সমর্থনের জন্য বিভিন্ন খাতের কল্পিত তথ্য প্রচারে দেশের অর্থনৈতিক অগ্রগতির একটি অলীক চিত্র তৈরি করা হয়েছে।

অর্থনীতির সামগ্রিক চিত্র নিয়ে বিভ্রান্তির বিস্তারিত তথ্য নিয়ে সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

বিএনপি মহাসচিব আরও বলেন, সভায় সনাতন ধর্মাবলম্বীদের দুর্গোৎসবে সরকারি দল আওয়ামী লীগ ও প্রশাসনের প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রশ্রয়ে সারাদেশে সহিংসতা সৃষ্টি, বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, গ্রেফতার ও নির্যাতন অব্যাহত রাখার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। এসব ঘটনাকে কেন্দ্র করে প্রায় ২২টি জেলায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলুসহ প্রায় ১২ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা ও প্রায় ২০০ নেতাকর্মী গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

তিনি বলেন, সভা মনে করে, জনগণের দৃষ্টি মূল সমস্যা, গণতন্ত্রের মুক্তি এর আন্দোলন থেকে অন্যত্র দৃষ্টি সরিয়ে নেওয়ার হীন প্রচেষ্টা এবং গণতন্ত্রের মোড়কে একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠার লক্ষ্যে বর্তমান সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টি করা হচ্ছে। সভায় অবিলম্বে এসব মামলা প্রত্যাহার এবং গ্রেফতার নেতাকর্মীদের মুক্তি দাবি করা হয়।

তিনি আরও বলেন, সভায় বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে সদস্যদের অবহিত করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এসময় তার রোগমুক্তির জন্য দোয়া করা হয়।

উপরে