ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
আপডেট : ২ নভেম্বর, ২০২০ ১৭:১৭

খোকার মতো ‘সাহসী’ রাজনীতিকের প্রয়োজন: ফখরুল

নিজস্ব প্রতিবেদক
খোকার মতো ‘সাহসী’ রাজনীতিকের প্রয়োজন: ফখরুল


মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‌“বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সাদেক হোসেন খোকার মতো ‘সাহসী ও দেশপ্রেমিকের’ রাজনীতিকের খুব বেশি প্রয়োজন ছিল। দেশে রাজনৈতিক যে সংকট চলছে সেই সংকটে খুব বেশি প্রয়োজন সাহস, ধৈর্য ও দেশপ্রেমের। আর এই গুণগুলোর অধিকারী ছিলেন খোকা ভাই।”
প্রয়াত এই নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সোমবার (২ নভেম্বর) দুপুরে এক স্মরণসভায় বিএনপি মহাসচিব এ কথা বলেন। বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সের পরিচালনায় অনুষ্ঠানে সাদেক হোসেন খোকা মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম ও সাদেক হোসেন খোকার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন বক্তব্য দেন।
মির্জা ফখরুল বলেন, ‘এত জনপ্রিয় একজন মানুষ, এত দেশপ্রেমিক একজন মানুষ, এত সহনশীল একজন মানুষ আমি আমার জীবনে কম দেখেছি। বাম ছাত্র রাজনীতি দিয়ে শুরু করা সাদেক হোসেন খোকা ছিলেন একাত্তরের রণাঙ্গনের সাহসী বীর গেরিলা যোদ্ধা। যখন তিনি রাজনীতিতে আসলেন তখন তার সম্পৃক্ততাটা অভাবনীয়ভাবে একেবারে মানুষের সঙ্গে, মাটির সঙ্গে মিলে গেল।’
গত বছরের ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্নোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। 
তার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আটদিনের কর্মসূচি গ্রহণ করেছে সাদেক হোসেন খোকা স্মৃতি পরিষদ। এর মধ্যে সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের তৃতীয়তলায় আবদুস সালাম হলে তার জীবনীর ওপর নির্মিত প্রামাণ্য চিত্র ‘গেরিলা থেকে জননেতা’ প্রদর্শিত হয়। পরে নিচতলায় ক্লাব মিলনায়তনে খোকার ওপর দুইদিনের আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উপরে