ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আপডেট : ১ জুলাই, ২০২০ ১৮:৫১

মানুষ না খেয়ে আছে, অথচ করোনা টেস্ট ফি ২০০ টাকা: রিজভী

নিজস্ব প্রতিবেদক
মানুষ না খেয়ে আছে, অথচ করোনা টেস্ট ফি ২০০ টাকা: রিজভী


বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, একমুঠো আহারের জন্য এই দেশে আজকে নিরন্ন অসহায় কর্মহীন মানুষ দ্বারে দ্বারে ঘুরছে। অথচ করোনা টেস্টের জন্য ২০০ টাকা করে নেওয়া হচ্ছে। একটা যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান, সেখানেও করোনা টেস্টে ২০০ টাকা নেওয়া হয় না। কত বড় গণবিরোধী গণশত্রু হতে পারে এই সরকার।
বুধবার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় তিনি করোনা টেস্টে ফি নির্ধারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
রিজভী বলেন, একজন রিকশাওয়ালাকে তার করোনা টেস্ট করাতে যেতে হয়, একজন ভ্যানচালকে করোনা টেস্ট করাতে যেতে হয়, একজন মজুর, একজন কৃষি শ্রমিক- তারা সারা দিন কাজ করার পর হয়তো ১০০ থেকে ২০০ টাকা ইনকাম করতে পারে, তা-ও সব সময় পারে না। কারো ৬০-৭০ টাকা ইনকাম হয়, সেই মানুষদের যদি করোনা টেস্ট করতে যেতে হয়, তখন তারা ২০০ টাকা দিয়ে করোনা টেস্ট করবে কী করে? 
তিনি বলেন, দেশে যদি জনগণের সরকার থাকত, এটা (টেস্টের জন্য ফি নির্ধারণ) করত না। সরকারি চিকিৎসা পৃথিবীর বহু দেশে, এমনকি ব্রিটিশ আমলে, পাকিস্তান আমলেও অনেকটা ফ্রি ছিল। আর উন্নত দেশগুলোতে তো প্রশ্নই আসে না।
তিনি আরো বলেন, যখন এই মহামারীর সময়ে মানুষকে খাদ্য দেওয়া দরকার, মানুষের জিনিসপত্রের দাম কমানো দরকার, ঠিক এই সময়ে তারা সুযোগ পেয়ে গেছে। করোনার সময় মানুষ আর মিছিল করতে পারবে না- এই সময়ে যত পারো বাড়াও বিদ্যুতের দাম, তেলের দাম, গ্যাসের দাম। কী পরিমাণ জুলুমবাজ, রক্ত শোষণকারী একটা সরকার ক্ষমতায় আছে।
সরকারের এহেন কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গেলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিবন্ধকতা সৃষ্টিরও কঠোর সমালোচনা করেন রিজভী।

উপরে