ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০
আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৯ ১৭:৪৮

রাজাকারের নতুন তালিকা প্রকাশে তাড়াহুড়ো নয় : নাসিম

প্রতিদিন ডেস্ক
রাজাকারের নতুন তালিকা প্রকাশে তাড়াহুড়ো নয় : নাসিম

নতুন করে রাজাকারদের তালিকা প্রকাশের ক্ষেত্রে তাড়াহুড়ো না করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, ‘যারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন, যারা মুক্তিযোদ্ধা তাদের নাম রাজাকারদের তালিকায়, এটা খুবই দুঃখ জনক’।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ২১তম সম্মেলন উপলক্ষে গঠিত অভ্যর্থনা কমিটির সভায় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘রাজাকারের তালিকা প্রকাশ করবেন, কিন্তু দিনক্ষণ আগে বলার দরকার কী? আগে সঠিকভাবে যাচাই-বাছাই করে তালিকা প্রস্তুত করুন, তারপর প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে প্রকাশ করুন। রাজাকারের তালিকা প্রকাশের ক্ষেত্রে তাড়াহুড়ো করার তো দরকার নেই।’

নাসিম বলেন, ‘রাজাকারদের তালিকা প্রকাশ, একটি স্পর্শকাতর বিষয়। এটা প্রকাশের ক্ষেত্রে তাড়াহুড়োর কোনো দরকার ছিল না। যারা রাজাকার, যুদ্ধাপরাধের দায়ে যাদের ফাঁসি হলো তাদের নাম নেই এ তালিকায়। কিন্তু যে বীররা জীবনবাজি রেখে যুদ্ধ করেছেন তাদের নাম রাজাকারের তালিকায়। এটা কোনো কথা হতে পারে না।’

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৫ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এরপর বিতর্ক ওঠে এ তালিকা নিয়ে। অনেক মুক্তিযোদ্ধার নাম এ তালিকায় উঠে আসে। এর প্রেক্ষিতে বুধবার (১৮ ডিসেম্বর) রাজাকারের তালিকা স্থগিত করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

উপরে