ঢাকা, রবিবার, ১২ জুলাই, ২০২০
আপডেট : ২০ মার্চ, ২০২০ ১৮:৪৮

আজও সংবাদ সম্মেলনে অনুপস্থিত আইইডিসিআর পরিচালক

প্রতিদিন ডেস্ক
আজও সংবাদ সম্মেলনে অনুপস্থিত 
 আইইডিসিআর পরিচালক

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে আজও (শুক্রবার) উপস্থিত ছিলেন না রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে পর পর দুদিন (বৃহস্পতি ও শুক্রবার) সংবাদ সম্মেলেন অনুপস্থিত তিনি।

গতকাল তার বদলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম সংবাদ সম্মেলন করেন। আজ তার বদলে আসেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। অধ্যাপক ফ্লোরার অনুপস্থিতিতে গণমাধ্যমকর্মীদের অনেকের মনে প্রশ্ন জেগেছে তিনি (ফ্লোরা) নিজেই আবার করোনায় আক্রান্ত হয়েছেন কি না?

বেশ কিছুদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত বিশ্বের বিভিন্ন দেশসহ বাংলাদেশের হালনাগাদ পরিস্থিতি নিয়মিত ব্রিফিং করে আসছিলেন তিনি। গণমাধ্যমের বদৌলতে (বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়া) দেশ-বিদেশে সুপরিচিত ডা. ফ্লোরা।

গণমাধ্যমকর্মীদের নানা প্রশ্নে বিচলিত না হয়ে তিনি আত্মবিশ্বাসের সঙ্গে রোগতাত্ত্বিক দিক বিশ্লেষণ করে জবাব দেন। আজকের সংবাদ সম্মেলনের শুরুতে জানানো হয়, তিনি অসুস্থ থাকায় উপস্থিত হননি।

আইইডিসিআরের একজন শীর্ষ কর্মকর্তার কাছে  একজন প্রতিবেদক জানতে চান, অধ্যাপক ফ্লোরা নিজেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না-এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, প্রত্যক্ষ না হলেও পরোক্ষভাবে তিনি করোনা ভাইরাসের কারণেই অসুস্থ হয়েছেন। বর্তমানে তিনি উচ্চ রক্তচাপে ভুগছেন।

পরোক্ষ কারণ জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, গত বেশ কিছুদিন ধরে করোনাভাইরাসের সংক্রমণরোধে অধ্যাপক ফ্লোরাসহ আইইডিসিআরের সব কর্মকর্তা-কর্মচারীকে হাড়ভাঙা পরিশ্রম করতে হচ্ছে। পরিচালক হিসেবে অধ্যাপক ফ্লোরাকে শুধু নিজ প্রতিষ্ঠানেরই স্বাভাবিক কার্যক্রম তদারকি করা ছাড়াও করোনা পরিস্থিতি মোকাবিলায় গৃহিত পদক্ষেপসমূহ সম্পর্কে প্রধানমন্ত্রীসহ সরকারের বিভিন্ন নীতিনির্ধারকদের অবহিত ও যোগাযোগ করতে হয়। এ সব কারণে তার উচ্চ রক্তচাপ বেড়ে গেছে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

উপরে