ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
আপডেট : ১৫ মার্চ, ২০২০ ১১:৪৭

করোনা প্রতিরোধে শিক্ষার্থীদের জন্য ইউনিসেফের গাইডলাইন

জীবনধারা ডেস্ক
করোনা প্রতিরোধে শিক্ষার্থীদের জন্য ইউনিসেফের গাইডলাইন

করোনাভাইরাসের প্রভাবে অনেক দেশেই বন্ধ রাখা হয়েছে স্কুল। তবে আমাদের দেশে অভিভাবকেরা দাবী জানালেও এখন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এই পরিস্থিতিতে আতঙ্ক দূরে সরিয়ে কীভাবে সতর্কতার সঙ্গে করোনাভাইরাসের মোকাবিলা করতে হবে, শিক্ষার্থীদের জন্য তার গাইডলাইন প্রকাশ করলো ইউনিসেফ-

* বর্তমান পরিস্থিতিতে একটু দ্বিধাগ্রস্ত, আতঙ্কিত বা ক্ষুব্ধ হয়ে থাকাটা ছাত্র-ছাত্রীদের জন্য খুবই স্বাভাবিক। মনে রেখো, তুমি একা কঠিন পরিস্থিতির মুখোমুখি নও। তোমার মনের কথা অন্যের সঙ্গে শেয়ার করো।

jagonews24

* করোনাভাইরাসের উপসর্গের সঙ্গে মেলে এরকম কোনো শারীরিক সমস্যা দেখা দিলে তা চেপে রেখো না। বাবা-মা, শিক্ষক বা বন্ধুদের অবশ্যই জানাও।

* মাঝেমাঝে পানি-সাবান দিয়ে হাত ধোবে। চোখে-মুখে হাত যত কম দেওয়া যায়, ততই ভালো। নিজের এঁটো কাপ, ডিশ, চামচ বা যেকোনো খাবার কারো সঙ্গে শেয়ার করবে না বা নিজেও অন্যেরটা খাবে না।

jagonews24

* নিজেকে, নিজের পরিবার, স্কুল ও আশপাশের মানুষদের সুরক্ষিত রাখতে সক্রিয় ভূমিকা নাও। বিশেষ করে ছোট ছেলেমেয়েরা যাতে সুরক্ষিত থাকে, সেই বিষয়ে সচেতন থাকতে হবে। হাঁচি-কাশির সময় রুমাল বা টিস্যু দিয়ে মুখ ঢাকতেই হবে।

* আশপাশের কেউ অসুস্থ হয়ে পড়লে তাকে নিয়ে ঠাট্টা-ইয়ার্কি বা তার সঙ্গে খারাপ ব্যবহার কখনোই করা উচিত নয়। মনে রেখো, একই রকম পরিস্থিতির মধ্যে তুমিও পড়তে পারো। এই ভাইরাস জাতপাত-ধর্ম-বর্ণ-লিঙ্গ-বয়স নির্বিশেষে ছড়িয়ে পড়তে পারে।

উপরে