ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৭ ডিসেম্বর, ২০১৯ ১৩:৩৯

রান্নায় পেঁয়াজের বদলে যা ব্যবহার করতে পারেন

জীবনধারা ডেস্ক
রান্নায় পেঁয়াজের বদলে যা ব্যবহার করতে পারেন

পেঁয়াজের দাম কিছুটা কমলেও তা এখনও সাধারণের নাগালে আসেনি। তাইতো বাজারের তালিকা একটু এদিক-সেদিক করে যুক্ত করতে হচ্ছে পেঁয়াজের দামটাও। কখনোবা পেঁয়াজের পরিমাণ কমিয়ে করা হচ্ছে রান্না। রান্নায় পেঁয়াজের বিকল্প কী হতে পারে, এমনটাও নিশ্চয়ই ভেবেছেন?

কিছু কৌশল জানলে পেঁয়াজের অভাব মিটিয়ে নেয়া বিকল্প সবজির মাধ্যমে। মাংস থেকে শুরু করে ডাল- পেঁয়াজের ব্যবহার যেসব রান্নায়, এ পেঁয়াজ ছাড়াও সুস্বাদু হবে সেসব।

পেঁয়াজ দিয়ে তৈরি হওয়া রান্নাও এই উপায়ে সেরে ফেলতে পারেন পেঁয়াজ ছাড়াই। ফলে পকেটেও চাপ পড়বে না আবার স্বাদেও আপস করতে হবে না। কিভাবে? চলুন জেনে নেয়া যাক-

onion

রসুন ফোড়ন: যেসব রান্নায় পেঁয়াজ ব্যবহারের করা হয়, সেসব রান্নাতেই প্রথম ভাগে রসুন ও মরিচ ফোড়ন দিন। বিশেষ করে পেঁয়াজ দিয়ে রান্না করা মসুরের ডাল, বড়া, ফুলকপির তরকারির স্বাদ পেঁয়াজ ছাড়াও সমান স্বাদু রাখতে পারেন এই পদ্ধতিতে।

onion

টমেটো বাটা: পেঁয়াজের পরিবর্তে নিরামিষ বা আমিষ রান্নায় ব্যবহার করুন টমেটো বাটা। সামান্য গোলমরিচ যোগ করে এই টমেটো বাটা রান্নায় দিলে স্বাদ বাড়ে। মাছ-মাংসের আঁশটে গন্ধ যেমন দূর হয়, তেমনই টমেটোর গুণে একটা টক-মিষ্টি স্বাদ আসে তরকারিতে।

onion

পেঁপে বাটা: মাছ-মাংসের ঝোলকে ঘন করতে ও এর আঁশটে গন্ধ দূর করতে ব্যবহার করুন পেঁপে বাটা। মাংস রান্নায়ও পেঁয়াজের পরিবর্তে পেঁপে বাটা ব্যবহার করতে পারেন।

onion

পেঁয়াজকলি: শীতের অন্যতম সবজি পেঁয়াজকলি। আলু-পেঁয়াজ বাজা বা আলু পেঁয়াজের তরকারির বদলে কাজে লাগান এই সবজিকে। আলু-পেঁয়াজকলি ভাজা বা এর তরকারিও বেশ সুস্বাদু।

উপরে