ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১২:২৫

১১৮টি দেশীয় ট্যাংক পেল ভারতের সেনাবাহিনী

অনলাইন ডেস্ক
১১৮টি দেশীয় ট্যাংক পেল ভারতের সেনাবাহিনী

ভারতের তৈরি অর্জুন সামরিক ট্যাঙ্ক (mk-1a) ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার চেন্নাইয়ের একটি অনুষ্ঠানে ১১৮টি অর্জুন ট্যাঙ্ক সেনাবাহিনীর হাতে তুলে দেন তিনি। এই পদক্ষেপের মাধ্যমে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাক দিলেন মোদী।

অর্জুন উন্নত অগ্নি শক্তি, উচ্চ গতিশীলতা এবং দুর্দান্ত সুরক্ষা-সহ একটি অত্যাধুনিক ট্যাঙ্ক। 

নয়াদিল্লিতে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, অর্জুন মেইন ব্যাটল ট্যাংক (এমকে-১এ) হস্তান্তর করতে পেরে আমি গর্বিত। দেশের সবচেয়ে বড় অটোমোবাইল প্রস্তুতকারক রাজ্য তামিল নাড়ুকে বৃহত্তর ট্যাংক তৈরিকারক ভূখণ্ড হিসেবে দেখতে চাই আমি।

 

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের কমব্যাট ভেহিকেলস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্টের সঙ্গে ১৫টি প্রতিষ্ঠান একযোগে এসব ট্যাংক তৈরি করেছে।

২০১২ সালে প্রথম এ ট্যাংক তৈরি করা হয়। কার্যকারিতা নিয়ে সেনাবাহিনীর অসন্তোষের কারণে প্রকল্পটি ঝুলে যায়। অসন্তোষ সত্ত্বেও কয়েকদফা নকশা এবং অন্যান্য কারিগরি দিক উন্নয়ন করা হয়। তারপরও সেনাবাহিনী সন্তোষ অর্জনে ব্যর্থ হয় এটি। 
ব্যাটলফিল্ড ম্যানেজমেন্ট সিস্টেম এবং ট্যাংকের প্রধান বন্দুক থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সক্ষমতা যুক্ত করার পরিকল্পনা নিয়ে ২০১৮ সালে পুনরায় এর উন্নয়ন শুরু হয়।

উপরে