ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
আপডেট : ২১ নভেম্বর, ২০২০ ১৬:৩৬

চীনপন্থী চ্যানেলের লাইসেন্স নবায়নে তাইওয়ানের অস্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক
চীনপন্থী চ্যানেলের লাইসেন্স নবায়নে তাইওয়ানের অস্বীকৃতি


তাইওয়ানের মিডিয়া পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল কমিউনিকেশন্স কমিশনের (এনসিসি) চেয়ারম্যান চেন ইয়াও-শায়াং
একটি চীনপন্থী দ্য সিটিআই নিউজ চ্যানেলের লাইসেন্সের নবায়নের জন্য অস্বীকৃতি জানিয়েছে তাইওয়ান।  গত বুধবার এই অস্বীকৃতি  জানানো হয়। চ্যানেলটি চীনের পক্ষপাতিত্বমূলক নিউজ সম্প্রচার করত। তাইওয়ানের ওপর চীনের আধিপত্য বিস্তারের প্রচেষ্টার মধ্যেই এ ঘটনা ঘটলো। 
এ বছরের ১১ ডিসেম্বর পর্যন্ত সম্প্রচারের অনুমতি আছে চ্যানেলটির। পরবর্তী সময়ে সম্প্রচার চালিয়ে যাওয়ার জন্য ওই সময়ের মধ্যে লাইসেন্স নবায়ন করতে হবে। 
কিন্তু তাইওয়ান সরকার বলেছে, আমাদের গণতান্ত্রিক ভূখণ্ডে অনুপ্রবেশ এবং প্রভাব বিস্তারের জন্য গণমাধ্যমে প্রচারসহ চীন তাদের প্রচেষ্টা ত্বরান্বিত করেছে।
তাইওয়ান সরকার  লাইসেন্স নবায়নে সম্মত না দেওয়ায় নির্দিষ্ট ওই সময়ের পর চ্যানেলটির সম্প্রচার বন্ধ হয়ে যেতে পারে।
তাইওয়ানের মিডিয়া পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল কমিউনিকেশন্স কমিশনের (এনসিসি) চেয়ারম্যান চেন ইয়াও-শায়াং বলেছেন, এর আগে বহুবার নিয়ম ভঙ্গ করেছে সিটিআই নিউজ। দর্শকদের পক্ষ থেকেও বহু অভিযোগ এসেছে। পেশাদারিত্ব বজায় রাখতে পারেনি চ্যানেলটি। এসব কারণে ওই নিউজ চ্যানেলের লাইসেন্স নবায়ন করা হচ্ছে না।‌‘তবে বিচারিক ব্যবস্থার মাধ্যমে বিষয়টি সমাধানের অধিকার পাবে সিটিআই নিউজ চ্যানেল। চ্যানেলের পক্ষ থেকে সে পথ অবলম্বন করা হলে দায়িত্বপ্রাপ্তরা বিষয়টি যাচাই-বাছাই করবেন’,- বলেন তিনি। 
সূত্র : জিফাইভ, ওয়াশিংটন পোস্ট

উপরে